Dr. Neem on Daraz
Victory Day

ক্লিনিক্যাল ট্রায়ালে করোনা থেকে মুক্তির স্বপ্ন দেখাচ্ছে অ্যাভিগান!


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৯, ২০২০, ০৯:৩৯ পিএম
ক্লিনিক্যাল ট্রায়ালে করোনা থেকে মুক্তির স্বপ্ন দেখাচ্ছে অ্যাভিগান!

ডাঃ আবদুল্লা আল মাসুদ খান, গবেষক/লেকচারার, টোকিয়ো মেডিক্যাল এন্ড ডেন্টাল ইউনিভার্সিটি:

অ্যাভিগান ঔষধ প্রয়োগে ৭ থেকে ৯দিনের মধ্যেই করোনা ভাইরাস থেকে মুক্তি পাচ্ছেন আক্রান্তরা। ঔষধটির ক্লিনিক্যাল ট্রায়ালের নতুন এই আশা জাগানিয়া ফল জানানো হয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে-তে। বৃহস্পতিবার (৯ এপ্রিল) বিকেল ৫টার সংবাদ বিশ্লেষণে অংশ নিয়ে ঔষধটির গবেষকেরা এই আশার কথা শোনান। তারা জাপানের ১২০ জন রোগীর উপর অ্যাভিগান প্রয়োগের ফলাফল নিয়ে কথা বলেন।

গবেষকেরা জানান, যে সব করোনা রোগীর বয়স কম, তাদের ওপর অ্যাভিগান  প্রয়োগে রোগী ৭ দিনে সুস্থ হয়ে যায়। সেইসঙ্গে তার পিসিআর ফলাফলও নেগেটিভ আসছে।

৯ দিন অ্যাভিগান প্রয়োগ করার পর সুস্থ হয়ে উঠেছেন মধ্যময়সী করোনা রোগীরা।  এক্ষেত্রে অ্যাভিগানের সঙ্গী ঔষধ হিসেবে ওরভেসকো প্রয়োগ করতে হয়েছে।

তবে, করোনায় আক্রান্ত প্রেগন্যানট মহিলাদের ওপর অ্যাভিগানের প্রয়োগে বেশকিছু পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করেছেন গবেষক দল।

খুব শিগগিরই প্রাতিষ্ঠানিকভাবে অ্যাভিগান প্রয়োগের অধিকতর ক্লিনিক্যাল রেজাল্ট একত্রিত করে সংবাদ মাধ্যমে জানানো হবে বলে জানিয়েছেন গবেষকরা।

উল্লেখ্য, জাপান বর্তমানে আরও ২০ টি দেশে আভিগান এর ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে এবং জাপানেও ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হয়নি। জাপান সরকার অধিক ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য করোনা আক্রান্ত দেশগুলোকে ‘এভিগান ঔষধ ফ্রি দিতে রাজী। ৩০ টি দেশ এর মধ্যে জাপান কে অনুরোধ পাঠিয়েছে।

সুত্র: নিরাময় ২৪ ডটকম

আগামী নিউজ/ তামিম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে