Dr. Neem on Daraz
Victory Day

‘করোনা টেস্টিং কিট নিয়ে গণস্বাস্থ্যের সঙ্গে আলোচনা চলছে’


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১৮, ২০২০, ০৫:১৬ পিএম
‘করোনা টেস্টিং কিট নিয়ে গণস্বাস্থ্যের সঙ্গে আলোচনা চলছে’

নভেল করোনাভাইরাস সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্তদের পরীক্ষার জন্য টেস্টিং কিট উদ্ভাবনের দাবি করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। আর এই বিষয়ে গণস্বাস্থের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক (আইইডিসিআর) অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

বুধবার (১৮ মার্চ) বিকাল সাড়ে ৩টায় এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গণস্বাস্থ্যের একটা প্রতিনিধি দল আমাদের কাছে এসেছে। আমরা তাদের কিট পরীক্ষা নীরিক্ষা করবো। তাদের সঙ্গে আমাদের আলোচনা চলছে।

করোনা টেস্টিং কিটের কোনো সংকট নেই জানিয়ে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, চায়না, সিঙ্গাপুরসহ বেশ কিছু দেশ থেকে কিট আসছে।

এর আগে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘সিঙ্গাপুর ও গণস্বাস্থ্য কেন্দ্রর একটি গবেষক দল মিলে কভিড-১৯ পরীক্ষার কিট আবিষ্কার করেছে। 

আইইডিসিআর পরিচালক বলেন, এক সপ্তাহের মধ্যে ঢাকার বাইরে কিছু কিছু নতুন ল্যাবে করোনাভাইরাস পরীক্ষার সুযোগ করে দেয়া হবে।

অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ২৪ ঘণ্টায় হটলাইনে কল এসেছে ৪ হাজার। ৪৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশে এখন পযর্ন্ত ৩৪১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। আরো ১৬ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। ৪২ জনকে প্রাতিষ্ঠানিকভাবে সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) রাখা হয়েছে।

হটলাইন নিয়ে অভিযোগের বিষয়ে তিনি বলেন, অনেকেই হটলাইনে কল করে পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন। তাদের জন্য আমরা সমন্বয় করার চেষ্টা করছি। ই-মেইল, ফেসবুক আইডি খোলা হয়েছে। ইনবক্সে মেসেজ করতে পারবেন। অ্যাপস তৈরি করা হচ্ছে। যারা এই তিনটি ব্যবহার করতে পারেন। তারা যেন হটলাইনে কল না করেন।

অনেক সময় আমরা দীর্ঘ সময় কথা বলি, তখন প্রয়োজনীয় ব্যক্তিটি কল করে পান না। এ কারণে প্রয়োজনীয় কথাটা শেষ করে অন্যকে সুযোগ দিন।  

আগামীনিউজ/সাইফুল/তামিম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে