Dr. Neem on Daraz
Victory Day

শনিবার সিনোফার্ম-ফাইজারের টিকা দেয়া শুরু


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ১৮, ২০২১, ১১:০৫ এএম
শনিবার সিনোফার্ম-ফাইজারের টিকা দেয়া শুরু

ছবি: সংগৃহীত

ঢাকাঃ চীনের সিনোফার্ম ও বেলজিয়ামের তৈরি ফাইজারের এক ডোজের টিকা দেয়া শুরু হচ্ছে শনিবর (১৯ জুন) থেকে।করোনাভাইরাস প্রতিরোধে সিনোফার্ম ও ফাইজারের ভ্যাকসিন গড়ে ৮৪ শতাংশ কার্যকরি বলে এক গবেষণায় উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ উপহার হিসেবে এরই মধ্যে চীন থেকে ১১ লাখ ডোজ সিনোফার্মের টিকা এবং কোভ্যাক্স প্রকল্পের আওতায় এক লাখ ছয় হাজার ডোজ ফাইজারের টিকা পেয়েছে। আগামী শনিবার থেকেই সিনোফার্ম ও ফাইজারের টিকা দেওয়া শুরু হবে বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

চীন বাংলাদেশকে মোট ১১ লাখ ডোজ সিনোফার্মের টিকা উপহার দিয়েছে। এর মধ্যে ৩০ হাজার ডোজ এ দেশে কর্মরত নিজেদের কর্মীদের জন্য নিয়ে চীন। বাকি ১০ লাখ ৭০ হাজার ডোজ টিকা দেশের ৫ লাখ ৩৫ হাজার মানুষকে দেওয়া যাবে।

ফাইজারের এক লাখ ৬ হাজার ডোজ টিকা এসেছে বৈশ্বিক টিকা বিতরণ সংস্থা কোভ্যাক্সের মাধ্যমে। কোভ্যাক্স বাংলাদেশকে মোট এক কোটি ডোজ টিকা দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।

এছাড়াও শিগগিরই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ৮০০ ডোজ টিকা দেশে আসবে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় সুত্রৈ জানা গেছে।

এদিকে চীনের সিনোফার্মের সঙ্গে এক কোটি ডোজ টিকা কেনার বিষয়ে চীনের সঙ্গে বাংলাদেশ সরকারের চুক্তি প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে