Dr. Neem on Daraz
Victory Day

দেশে রোগী শনাক্তের হার ৪.৯০ শতাংশ


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২১, ০৬:১০ পিএম
দেশে রোগী শনাক্তের হার ৪.৯০ শতাংশ

ছবি; সংগৃহীত

ঢাকাঃ দেশে গত ২৪ ঘণ্টায় ৮১৩ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। উল্লেখিত সময়ে পরীক্ষার সংখ্যা বিবেচনায় রোগী শনাক্তের হার ৪.৯০ শতাংশ। এর আগে গত ১২ জানুয়ারি শনাক্তের হার গত ৯ মাসের মধ্যে ৫ শতাংশে নামে। আর গত বছরের ৫ এপ্রিল সর্বনিম্ন শনাক্তের হার ছিল ৪ দশমিক ৯০ শতাংশ। এর পর শনাক্তের হার বেড়েছে।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত একদিনে করোনায় মারা গেছেন ১৪ জন। এ নিয়ে ৭ হাজার ৮৩৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৪১ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরটি-পিসিআর ল্যাব, জিন-এক্সপার্ট ল্যাব ও র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাবসহ সর্বমোট ১৯৯টি ল্যাবে ১৫ হাজার ৭২৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে শনাক্ত হন ৮৯০ জন। এ নিয়ে মোট শনাক্ত হলেন ৫ লাখ ২৪ হাজার ৯১০ জন। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৫ দশমিক ৪৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৪৫ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

নতুন ৮৪১ জন নিয়ে এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ লাখ ৬৯ হাজার ৫২২ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। ক্রমেই মহামারি আকারে সংক্রমণ বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম সংক্রমণ শনাক্তের কথা জানায় সরকার।

শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। ওই মাসের শেষের দিক থেকে রোগী শনাক্তের হার ২০ শতাংশের ওপরে চলে যায়। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপরে ছিল। এরপর থেকে নতুন রোগীর পাশাপাশি শনাক্তের হারও কমতে শুরু করে।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল।

আগামীনিউজ/এএইচ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে