Dr. Neem on Daraz
Victory Day

আরবের খেজুরে স্বপ্ন দেখছে মামুন


আগামী নিউজ | বরিশাল প্রতিনিধি প্রকাশিত: জুলাই ১৯, ২০২০, ০১:১০ পিএম
আরবের খেজুরে স্বপ্ন দেখছে মামুন

সংগৃহীত ছবি

বরিশাল: জেলার উজিরপুরের বামরাইল ইউনিয়নের পূর্ব ধামসর গ্রামের বাসিন্দা আল-মামুন হাওলাদার দীর্ঘ ১৭ বছর প্রবাস জীবন শেষে বাড়ি ফিরে নিজেই চেষ্টা শুরু করেন সৌদি আরবের বিশেষ জাতের খেজুর চাষ। প্রায় সাড়ে চার বছরের মাথায় বাগানে এবার ফল ধরেছে। তার লাগানো বিভিন্ন জাতের খেজুর গাছের মধ্যে এবারে মদিনার আম্বার জাতের খেজুরগাছে ঝুলছে ফলন।

জানা গেছে, মামুন দীর্ঘ ১৭ বছর পর দেশে ফিরে ব্যবসার পাশাপাশি দেড় একর জমিতে আবাদ ও পুকুরে মাছচাষে ব্যস্ত হয়ে পড়েন। একইসঙ্গে আম্বার, আজুয়া, সুক্কারি ও মরিয়ম জাতের খেজুর গাছ লাগানোর শুরু করেন। এসব গাছ লাগিয়ে প্রায় সাড়ে চার বছর পর এবারে সর্বপ্রথম মে মাসে আম্বার জাতের খেজুর গাছটিতে ফলন ধরতে শুরু করেছে। গাছে সাতটি ছড়ায় খেজুর ধরেছে। যা এই সাড়ে চার বছরের সাধনার সফলতা হিসেবেই দেখছে সবাই। আর এখন খেজুরগুলোতে কিছুটা পরিপক্ক হওয়ার রং ধরেছে। অল্প সময়ের মধ্যে খেজুরগুলো খাওয়ার উপযোগী হবে বলে তিনি আশাবাদী।

আল মামুন বলেন, বাড়ির সামনের একটি অংশ, যেখানে প্রায় দেড়শ আজুয়া এবং অর্ধশতাধিক আম্বার জাতের খেজুরগাছ ও চারা রয়েছে। এরমধ্যেই এবারে একটি গাছে থোকায় থোকায় মদিনার আম্বার জাতের খেজুর ঝুলছে। এককথায় আমার শ্রমের বিনিময়ে সফলতা এলো। আশা করছি আগামীতের আরও বেশি গাছে খেজুর ধরবে।

আগামীনিউজ/এমআর

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে