Dr. Neem on Daraz
Victory Day

আউশ চাষে প্রণোদনা পাচ্ছেন পাঁচ হাজার কৃষক


আগামী নিউজ | পিরোজপুর প্রতিনিধি প্রকাশিত: মার্চ ২১, ২০২০, ১২:৩৭ পিএম
আউশ চাষে প্রণোদনা পাচ্ছেন পাঁচ হাজার কৃষক

ছবি সংগৃহীত

পিরোজপুর : জেলায় আউশ ধান চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা সহায়তা প্রদান করা হচ্ছে। চলতি আউশ মৌসুমে সরকারের কৃষি মন্ত্রণালয় এ লক্ষ্যে পিরোজপুরের আউশ চাষিদের জন্য ৪২ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ করেছে।

জেলার ৭ উপজেলার ৫২টি ইউনিয়ন ও ৪টি পৌরসভার ৫ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক আউশ চাষি এ প্রণোদনা সহায়তা পাবে। উফশী চাষে প্রণোদনা সহায়তা প্রদান করা হবে ৫ হাজার চাষিকে ৫ হাজার বিঘা আউশের জমি চাষের জন্য। প্রত্যেক চাষিকে প্রতি বিঘার জন্য উফশী ধানের বীজ ৫ কেজি, ডিএপি সার ২০ কেজি এবং এমওপি সার ১০ কেজি। এজন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৪২ লাখ ৫০ হাজার টাকা। 

এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হেনা মোহাম্মদ জাফর জানান,  চাষিদের সার বীজ বিনামূল্যে প্রদানের পাশাপাশি সার্বক্ষণিক পরামর্শ প্রদান করা হবে। কৃষি বিভাগের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তারা বীজতলা তৈরি থেকে পাকা ধান কর্তন পর্যন্ত চাষিদের পরামর্শ প্রদানের কাজে নিয়োজিত থাকবেন।

তিনি আরো জানান, পিরোজপুর সদর উপজেলায় ৮  শত, ইন্দুরকানীতে ৬ শত, কাউখালীতে ৭শত, নেছারাবাদে ৮৫০, নাজিরপুরে ৫ শত, ভান্ডারিয়ায় ৬৫০ এবং মঠবাড়িয়ায় ৯শত চাষিকে এ প্রণোদনা সহায়তা দেয়া হবে। 

আগামীনিউজ/মিজান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে