Dr. Neem on Daraz
Victory Day

মাথা গোঁজার ঠাঁই পাচ্ছে চুনারুঘাটের ২০০ পরিবার


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২০, ০২:৪২ এএম
মাথা গোঁজার ঠাঁই পাচ্ছে চুনারুঘাটের ২০০ পরিবার

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বা মুজিববর্ষ উপলক্ষে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ১০টি ইউনিয়নের ২০০ ভূমিহীন পরিবার মাথা গোঁজার ঠাঁই পাচ্ছে। এ ক্ষেত্রে বেদে, নৃতাত্ত্বিক জনগোষ্ঠী ও দলিত সম্প্রদায়ের দরিদ্র পরিবারকে অগ্রাধিকার দেয়া হবে। ইতিমধ্যে উপজেলার পানছড়ি আশ্রয়ণ প্রকল্প ও খেতামারা গুচ্ছগ্রামে ঘর তৈরির কাজ চলছে।

এর বাইরে উপজেলার ত্রাণ ও পুনর্বাসন প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অর্থায়নে জমি আছে কিন্তু ঘর নেই এমন দরিদ্র পরিবারের টিআর কাবিখার আওতায় ১৮টি ঘর নির্মাণ করা হচ্ছে।

চুনারুঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্লাবন দাস বলেন, খেতামারা গুচ্ছগ্রামে ৬০টি নতুন ঘর তৈরি করা হয়েছে। সেখানে আরও ৬০টি ঘর তৈরি করা হবে। বরাদ্দও এসে গেছে। যারা একেবারেই ভূমিহীন, যাদের মাথা গোঁজার ঠাঁই নেই, তাদের বাছাই করে এসব ঘর বরাদ্দ দেয়া হবে। এর বাইরে পানছড়ি আশ্রয়ণ কেন্দ্রের পাশে নতুন করে বিপুল পরিমাণ জমি ভরাট করা হয়েছে। সেখানে ইতিমধ্যে ২০টি ঘর তৈরি করা হয়েছে। সেখানেও ভূমিহীনদের পুনর্বাসিত করা হবে।

এরপর আরও ৬০টি পরিবারের জন্য ঘর তৈরি করা হবে। সেখানেও ভূমিহীনদের পুনর্বাসিত করা হবে। তিনি জানান, এর বাইরে উপজেলা ত্রাণ ও পুনর্বাসন প্রকল্পের আওতায় দুর্যোগ সহনীয় ১৮টি নতুন ঘর তৈরির কাজ চলছে। যাদের ৩-৫ শতক জমি আছে কিন্তু ঘর নেই, তাদের বাছাই করে টিআর কাবিখার টাকায় এসব ঘর তৈরি করা হচ্ছে। প্রতিটি ঘরে ব্যয় হচ্ছে ২ লাখ ৫৯ হাজার টাকা।

চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বা মুজিববর্ষ উপলক্ষে উপজেলার ২০০ ভূমিহীন পরিবারকে পানছড়ি আশ্রয়ণ ও খেতামারা গুচ্ছগ্রামে পুনর্বাসিত করা হবে। যাদের একেবারেই মাথা গোঁজার ঠাঁই নেই তাদেরই এসব আশ্রয়ণ ও গুচ্ছগ্রামে ঘর দেয়া হবে। বিশেষ করে বেদে, নৃতাত্ত্বিক জনগোষ্ঠী ও দলিত সম্প্রদায়ের ভূমিহীনদের অগ্রাধিকার দেয়া হবে।

সূত্র:যুগান্তর

আগামীনিউজ/নাঈম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে