Dr. Neem on Daraz
Victory Day
ইতালিতে বাংলাদেশি

প্রবেশে নিষেধাজ্ঞার বাড়লো মেয়াদ


আগামী নিউজ প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২০, ১১:০৭ এএম
প্রবেশে নিষেধাজ্ঞার বাড়লো মেয়াদ

সংগৃহীত ছবি

গত ৭ই সেপ্টেম্বর স্থানীয় সময় বিকাল ৩টা ৩৩ মিনিটে জারি করা নতুন নোটিশে ইতালির স্বাস্থ্য বিভাগ বিদ্যমান নিষেধাজ্ঞা বর্ধিত করেছে ৩০ শে সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।জানিয়েছে, শিথিল না হলে নিষেধাজ্ঞার কবলে থাকা বাংলাদেশসহ ১৬টি দেশের কোন নাগরিক ঢুকতে পারবেন না ইতালিতে। 

উল্লেখ্য, নিষেধাজ্ঞার মেয়াদ ৭ই সেপ্টেম্বর থেকে আর না বাড়ানোর অনুরোধ করেছিল ঢাকা। করোনার সার্টিফিকেট কেলেঙ্কারি ধরা পড়ার পর বাংলাদেশি যাত্রী বহনকারী ফ্লাইটের ওপর দফায় দফায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর ফলে দেশে ছুটিতে বা জরুরি কাজে এসে আটকা পড়ে আছেন ইতালিতে বৈধভাবে কর্মরত কয়েক হাজার বাংলাদেশি। ভুয়া সার্টিফিকেট নিয়ে যাওয়া ও জালিয়াত চক্রের অপকর্মের দায় তাদের বহন করতে হচ্ছে। দেশে আটকে পড়া অনেকের চাকরি বা পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ হয়েছে। অনেকে কর্মহীন হওয়ার আশঙ্কায় চরম দুশ্চিন্তা করছেন। তারা প্রতিনিয়ত ধরণা দিয়ে যাচ্ছেন সেগুনবাগিচা এবং ঢাকাস্থ ইতালি দূতাবাস ও ভিসা সেন্টারে।

ঢাকায় করোনার জাল সার্টিফিকেট বিক্রির হাট এবং জালিয়াত চক্র ধরা পড়ার পর থেকে ইতালিতে বাংলাদেশিদের সরাসরি বা ট্রানজিট ফ্লাইটে প্রবেশ নিষেধ। নিষেধাজ্ঞার মধ্যে আগস্টে রোম ও মিলানে নামা দু'টি ফ্লাইটের প্রায় সব বাংলাদেশিকে পুশব্যাক করে এয়ারপোর্ট থেকে পাঠানো হয়েছে ঢাকায়। ইতালির সরকারের জারি করা সর্বশেষ ৭ই সেপ্টেম্বরের নোটিশে দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের পূর্বের আদেশকে রেফার করা হয়েছে। জুলাই মাসের এক আদেশে প্রধানমন্ত্রী কন্তে বাংলাদেশসহ ১৬টি দেশের নাগরিকের প্রবেশাধিকার স্থগিত করেছিলেন। অন্য রাষ্ট্রগুলো হলো- ওমান, উত্তর মেসিডোনিয়া, আর্মেনিয়া, বাহরাইন, ব্রাজিল, বসনিয়া, চিলি, কুয়েত, মালডোভা, পানামা, পেরু, রিপাবলিক ডোমেনিকান, কসভো, মন্টেনেগ্রো ও সার্বিয়া।
করোনা ঠেকাতে ইতালিতে চলছে রাষ্ট্রীয় জরুরি অবস্থা। যার মেয়াদ শেষ হওয়ার কথা আগামী ১৫ অক্টোবরে। করোনা সনদ জালিয়াতিতে কেবল ইতালি নয়, বাংলাদেশিরা দুনিয়াজুড়ে সঙ্কটে। জাপান এবং কুয়েতে বাংলাদেশিরা ঢুকতে পারছে না। ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো ভ্রমণে (সেনজেন ভিসা দেওয়ার ক্ষেত্রে) বাংলাদেশিদের এখনও 'না’ ক্যাটাগরিভুক্ত করে রাখা হয়েছে। ইইউ বা সেনজেন ভিসা দেওয়ার ক্ষেত্রে ৫৪টি দেশকে ‘ভিসা দিতে বাধা নেই’ বলে তালিকা করেছে- যেখানে বাংলাদেশের নাম নেই।

আগামীনিউজ/মিথুন

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে