Dr. Neem on Daraz
Victory Day
আল-জাজিরাকে সাক্ষাৎকার 

রায়হানকে বাংলাদেশে ফেরত পাঠাবে মালয়েশিয়া


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ২৫, ২০২০, ০৫:১৬ পিএম
রায়হানকে বাংলাদেশে ফেরত পাঠাবে মালয়েশিয়া

ছবি : সংগৃহীত

ঢাকা : কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার “লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন” শিরোনামের প্রতিবেদনে সাক্ষাৎকার দিয়ে গ্রেপ্তার হওয়া মো. রায়হান কবিরকে বাংলাদেশে ফেরত পাঠাবে মালয়েশিয়া। 

শনিবার মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, তাকে ফেরত পাঠানোর পর মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হবে।

সংক্ষিপ্ত ওই বিবৃতিতে অভিবাসন মহাপরিচালক খায়রুল জাইমি দাউদ গতকাল শুক্রবার অভিবাসন কর্তৃপক্ষের গোয়েন্দা শাখা ২৫ বছরের রায়হান কবিরকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন। এর আগে তার ওয়ার্ক পারমিট বাতিল করা হয়।

আল জাজিরায় প্রচারিত ‘১০১ ইস্ট’ অনুষ্ঠানে ২৫ মিনিট ৫০ সেকেন্ডের ওই প্রতিবেদন প্রচারিত হয়। এতে করোনা মহামারীতে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে কথা বলেছিলেন রায়হান কবির। 

সংবাদমাধ্যমটির ইউটিউব চ্যানেলে প্রতিবেদনটি প্রকাশের পর থেকে এর সমালোচনা শুরু করে মালয়েশিয়া। তবে দেশটির সরকার সেসব অভিযোগ সরাসরি অস্বীকার করেছে।

ওই প্রতিবেদন প্রকাশের পর আল জাজিরার বেশ কয়েকজন কর্মীকে ডেকে জিজ্ঞাসাবাদ করে মালয়েশিয়ার কর্তৃপক্ষ। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সংবাদমাধ্যমটিও।

আল জাজিরার ওই প্রতিবেদন প্রচারের পর থেকেই সাক্ষাৎকার দাতা বাংলাদেশি রায়হার কবিরের খোঁজে তল্লাশি শুরু করে মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষ। তার বিষয়ে তথ্য দেয়ার আহ্বান জানিয়ে বিবৃতিও দেয়া হয়। 

শুক্রবার মালয়েশিয়ার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের টুইট বার্তায় বলা হয়েছে, ‘অভিবাসন কর্তৃপক্ষের কাছে পলাতক হিসেবে পরিচিত বাংলাদেশি রায়হান কবিরকে গ্রেফতার করা হয়েছে।’

বাংলাদেশের ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারকে হোয়াটসঅ্যাপ বার্তায় রায়রহান কবির নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন। তিনি বলেছেন, আমি মিথ্যা বলিনি। আমি শুধু অভিবাসীদের বিরুদ্ধে বৈষম্যের কথা তুলে ধরেছি। আমি অভিবাসী ও আমাদের দেশের সম্মান নিশ্চিত করতে চাই। আমি বিশ্বাস করি, সব অভিবাসী ও বাংলাদেশ আমার পক্ষে থাকবে। সূত্র : আল-জাজিরা

 

আগামীনিউজ/এসপি


 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে