Dr. Neem on Daraz
Victory Day

করোনায় কর্মহীন ইতালি রেমিট্যান্স যোদ্ধারা


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ২২, ২০২০, ০৩:১১ পিএম
করোনায় কর্মহীন ইতালি রেমিট্যান্স যোদ্ধারা

ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত ইতালি দিন দিন উন্নতির দিকে যাচ্ছে। তবে করোনার প্রাদুর্ভাব শেষ না হতেই কাজ কমে গেছে ইতালির নাপলি অঞ্চলের গার্মেন্টস ফ্যাক্টরিগুলোতে। অনেকটা কর্মহীন হয়ে পড়েছেন ওই এলাকার ফ্যাক্টরিগুলোতে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা। তারা বলছেন, কবে নাগাদ নতুন কাজ আসবে সেটাও বলতে পারছে না কেউ। তাই কপালে দুশ্চিন্তার ভাঁজ প্রবাসীদের।

নাপলি অঞ্চলের একটি ফ্যাক্টরিতে কাজ করেন মুহসিন ইমন। তার বাড়ি বাগেরহাট জেলায়। তিনি প্রায় সাত বছর ধরে সেখানে কাজ করছেন। তবে এই সময়ে কখনও কাজ কম ছিল না বলে জানান মুহসিন। করোনাভাইরাস সংক্রমণের শুরুর দিকে কাজের কমতি ছিল না। মাঝে দেড় মাস বন্ধ থাকার পরও কাজ ছিল। কিন্তু হঠাৎ এই সময়ে এসে কাজ কমে গেছে।কাজ কমে যাওয়ার কারণ মূলত চীন থেকে কাজের প্রধান কাঁচামাল আসতো ফ্যাক্টরিগুলোতে। করোনার প্রভাবে চীন থেকে সেগুলো আসা বন্ধ হয়ে গেছে। তাই জুনের শুরুতেই অধিকাংশ ফ্যাক্টরিতে কাজ নেই। এ কারণে কিছুটা চিন্তায় ইতালি প্রবাসীরা।

এদিকে শুধু বাংলাদেশি প্রবাসীরা নয়, ওই অঞ্চলে কাজ করছেন ভারত, পাকিস্তান, সেনেগালসহ বেশ কয়েকটি দেশের নাগরিক। এমন অবস্থার মুখোমুখি হতে হচ্ছে সবাইকে।

দেশটির বেসরকারি একটি গণমাধ্যমের তথ্যমতে, ইতালির নাপলি কাম্পানিয়া শহরে প্রায় ৩ শত ছোটবড় গার্মেন্টস পরিচালনা করেন প্রবাসী বাংলাদেশিরা। সেখানে বাংলাদেশি কর্মীদের সংখ্যা ১০ হাজারেরও বেশি। এই বড় অংশ বাংলাদেশি ফ্যাক্টরিগুলোতে কাজের অবস্থা এমন, যা রেমিট্যান্স প্রবাহে বড় ধরনের প্রভাব ফেলতে পারে।

আগামীনিউজ/জেএস 
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে