Dr. Neem on Daraz
Victory Day

আজ বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফের জন্মদিন


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২১, ১২:৪১ পিএম
আজ বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফের জন্মদিন

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ আজ বীর মুক্তিযোদ্ধা, চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফের জন্মদিন । ১৯৫০ সালের আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। সাংস্কৃতিক অঙ্গনের একাধিক শাখায় রয়েছে তার বর্ণিল বিচরণ। 

নাট্যমঞ্চের পুরোধা ব্যক্তিত্ব হিসেবেই তিনি বেশি আলোচিত। নাট্যকার সেলিম আল দীন আর নির্দেশক নাসির উদ্দিন ইউসুফ যেন সমার্থক দুটি শব্দ। এই জুটি বদলে দিয়েছেন বাংলাদেশের নাট্যচর্চার গতিধারা। নাসির উদ্দিন ইউসুফ ১৯৭২ সালে নাট্যকার সেলিম আল দীনকে নিয়ে ‘নাট্যক্রম’ মঞ্চদলের সাথে নাটক নির্মাণ শুরু করেন। পরবর্তীতে ১৯৭৩ সালে তারা দুজন মিলে প্রতিষ্ঠা করেন মঞ্চদল ঢাকা থিয়েটার। প্রথমদিকে তিনি পাশ্চাত্য ধারার নাটক পরিচালনা করলেও পরে সেলিম আল দীন রচিত অনেক নাটকের নির্দেশনা দিয়েছেন। এগুলোর মধ্যে কীর্তনখোলা, কেরামতমঙ্গল, হাতহদাই, যৈবতীকন্যার মন, বনপাংশুল, প্রাচ্য ও নিমজ্জন উল্লেখযোগ্য।

নাসির উদ্দিন ইউসুফ নির্মিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘গেরিলা’ পেয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। শুধু তাই নয়, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা চলচ্চিত্রের মর্যাদাও লাভ করে সিনেমাটি। চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি নির্মাণ করেন ‘একাত্তরের যিশু’ শিরোনামের একটি প্রামাণ্যচিত্রও। এ ছাড়া তার নির্মিত ‘আলফা’ চলচ্চিত্রটিও বেশ প্রশংসিত।

দেশীয় নাট্য আঙ্গিক নির্মাণে বিভোর স্বপ্ন যুগল নাসির উদ্দিন ইউসুফ ও সেলিম আল দীন নাটককে গণমানুষের কাছে নিয়ে যাওয়ার জন্য গড়ে তুলেছিলেন গ্রাম থিয়েটার। যার প্রায় আড়াইশ শাখা সারাদেশে ছড়িয়ে-ছিটিয়ে থেকে দেশের প্রান্তিক মানুষের নাট্যচর্চায় ভূমিকা রাখছে। বাংলামঞ্চে উল্লেখযোগ্য অনেক নাটকের নির্দেশনা দিয়েছেন তিনি, যা নাট্যে বা থিয়েটারে তাকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। ১৯৮০ সালে চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকি পরিচালিত ঘুড্ডি চলচ্চিত্রে তিনি ‘বাচ্চু’ চরিত্রে অভিনয় করেন।

নাসির উদ্দিন ইউসুফের হাত ধরে বর্তমানে প্রতিষ্ঠিত অনেক তারকাই দেশের মিডিয়া অঙ্গনে এসেছেন। এদের মধ্যে হুমায়ুন ফরীদি, সুবর্ণা মুস্তাফা, আফজাল হোসেন, রাইসুল ইসলাম আসাদ, শমী কায়সারের মতো অসংখ্য নন্দিত অভিনয়শিল্পী উল্লেখযোগ্য।

সংস্কৃতি উন্নয়নে নিবেদিত প্রাণ নাসির উদ্দিন ইউসুফ এযাবৎ অর্জন করেছেন রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান একুশে পদক (২০১০)সহ দেশি-বিদেশি অসংখ্য পুরস্কার-সম্মাননা।

আগামীনিউজ/সোহেল 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে