Dr. Neem on Daraz
Victory Day

একাদশে ভর্তি আবেদন শুরু


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ০৪:১৩ পিএম
একাদশে ভর্তি আবেদন শুরু

ঢাকাঃ একাদশ ও সমমান শ্রেণিতে অনলাইনে ভর্তির প্রথম ধাপের আবেদন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) এ ভর্তি আবেদন শুরু হয়।

১৮ জানুয়ারি পর্যন্ত তিন ধাপে আবেদন গ্রহণ ও মেধাতালিকা প্রকাশ করা হবে। তালিকাভুক্তদের নির্ধারিত সময়ে ভর্তির জন্য ৩২৮ টাকা দিয়ে নিশ্চয়ন করতে হবে। ২২ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত ভর্তি গ্রহণ চলবে। 

এরপর ১ ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু হবে। ভর্তির জন্য এমপিওভুক্ত প্রতিষ্ঠানে সর্বোচ্চ ৫ হাজার আর ননএমপিওতে সর্বোচ্চ সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। 

আবেদন শুরুর কথা জানিয়ে আবেদনের জন্য নির্ধারিত ওয়েবসাইটে বলা হয়েছে রক্ষণাবেক্ষণ কাজের জন্য প্রতিদিন রাত ১১টা থেকে ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন বন্ধ থাকবে। 

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা-২০২২ অনুযায়ী অনলাইন ব্যতীত ম্যানুয়ালি কোনো ভর্তির কার্যক্রম করা হবে না বলেও জানানো হয়েছে। 

যারা আবেদন করতে পারবে

২০২০, ২০২১ ও ২০২২ সালে দেশের যে কোনো শিক্ষাবোর্ড এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি বা সমমান পরীক্ষা পাস করা শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে অন্যান্য বছরে পাস করা শিক্ষার্থীরাও ম্যানুয়ালি আবেদন করতে পারবে। বিদেশি কোনো বোর্ড বা প্রতিষ্ঠা থেকে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সনদের মান নির্ধারণের পর ভর্তির জন্য আবেদন করতে পারবে। টেলিটকের ওয়েবসাইটে www.xiclassadmission.gov.bd গিয়ে আবেদন করতে হবে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে