Dr. Neem on Daraz
Victory Day

৫০ বিদ্যালয়ে সবাই ফেল, শতভাগ পাস ২৯৭৫ শিক্ষাপ্রতিষ্ঠানে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২, ০৩:০৬ পিএম
৫০ বিদ্যালয়ে সবাই ফেল, শতভাগ পাস ২৯৭৫ শিক্ষাপ্রতিষ্ঠানে

ঢাকাঃ চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় ২ হাজার ৯৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পরীক্ষার্থী পাস করেছে। আর ৫০ বিদ্যালয়ের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। গত বছর এই শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৮টি। অর্থাৎ এবার কোনা পরীক্ষার্থী পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৩২টি৷

সোমবার (২৮ নভেম্বর) বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি এবং পরিসংখ্যান হস্তান্তর করা হয়। পরে দুপুর ১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী জানান, এবারের পরীক্ষায় অংশ নিয়েছিল মোট ২০ লাখ ৩৪ হাজার ১৮ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ৩৯ হাজার ৮৮১ জন অনুপস্থিত ছিল। পরীক্ষায় অংশ নেওয়া ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন উত্তীর্ণ হয়েছে। জিপিএ- ৫ পেয়েছেন দুই লাখ ৬৯ হাজার ৬০২ জন। তাদের মধ্যে ছাত্র এক লাখ ২১ হাজার ১৫৬ জন এবং ছাত্রী এক লাখ ৪৮ হাজার ৪৪৬ জন। 

দুই লাখ ৫০ হাজার ৫১৮ জন পরীক্ষার্থী অনুত্তীর্ণ হয়েছে। এসব শিক্ষার্থীকে হতাশ না হতে আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী। 

অনুত্তীর্ণদের মধ্যে ঢাকা বিভাগে ৩৯ হাজার ২৭৩ জন। যা অন্যান্য সব বোর্ডের মধ্যে সর্বোচ্চ। 

নয়টি সাধারণ শিক্ষাবোর্ড ও অন্যান্য চারটি বোর্ডের মধ্যে পাসের হার সবচেয়ে কম সিলেট বোর্ডে। শিক্ষাবোর্ডটিতে পাসের হার ৭৮ দশমিক ৮২ শতাংশ। 

কী কী কারণে এই বোর্ডে পাসের হার কম তা খতিয়ে দেখার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

ফল প্রকাশকালে অন্যদের মধ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক উপস্থিত ছিলেন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে