Dr. Neem on Daraz
Victory Day

শোকাবহ আগস্টে ইবি রোটার‍্যাক্ট ক্লাবের মাসব্যাপী কর্মসূচি


আগামী নিউজ | এম.বি রিয়াদ, ইবি প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১, ২০২১, ০৩:৩৫ পিএম
শোকাবহ আগস্টে ইবি রোটার‍্যাক্ট ক্লাবের মাসব্যাপী কর্মসূচি

ছবি: সংগৃহীত

ইবিঃ ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে রোটার‍্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটি। রোববার (০১ আগস্ট) সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি সূত্রে, বঙ্গবন্ধু সম্পর্কে গভীরভাবে জানা ও তার আদর্শ সবার মাঝে ছড়িয়ে দিতেই মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে প্রতিদিন বঙ্গবন্ধুর জীবনীগ্রন্থ 'অসমাপ্ত আত্মজীবনী' পাঠ, বঙ্গবন্ধুর স্মস্মৃতি  সম্বলিত ভার্চুয়াল পোস্টারিং, আলোচনা সভা ও দোয়া, বঙ্গবন্ধুকে নিয়ে ভিডিও প্রতিযোগিতা ও অনলাইন কুইজ প্রতিযোগিতা এবং বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে দক্ষ নাগরিক গড়ার লক্ষ্যে আইটি প্রশিক্ষণ কর্মশালা।

ভিডিও প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের বঙ্গবন্ধু সম্পর্কিত কবিতা আবৃত্তি, গান, প্রবন্ধ পাঠ, নিজস্ব মন্তব্য, অনুভূতি ভিডিও ধারণ করে হোয়াটসঅ্যাপে (০১৭৪৫৯৪৬৬৫১) প্রেরণ করতে হবে। প্রতিটি ভিডিও ক্লাবের অফিসিয়াল ফেসবুক পেজে আপলোড করা হবে। উচ্চারণের শুদ্ধতা, বাচনভঙ্গি বিবেচনা করে সেরা তিনজনকে পুরস্কৃত করা হবে। অংশগ্রহণকারীদেরকে আগামী ২০ আগস্টের মধ্যে ভিডিও প্রেরণ করতে হবে।

এ দিকে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আগ্রহীদেরকে বিনামূল্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধনকারীদের নিয়ে আগামী ১৩ আগস্ট  রাত ৮টায় অনলাইনে ১৫ মিনিটে ২৫ নম্বরের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের শুরু থেকে ৫০ পৃষ্ঠার মধ্য থেকে প্রশ্ন করা হবে। এতে সর্বোচ্চ নম্বর প্রাপ্তির ভিত্তিতে নির্বাচিত ৬ জন প্রতিযোগীকে নিয়ে ১৪ আগস্ট রাত ৮টায় চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পর্বে বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়াবলি থেকে প্রশ্ন হবে। এতে সর্বোচ্চ নম্বর প্রাপ্তির ভিত্তিতে ৩ জনকে পুরস্কৃত করা হবে।

কুইজ প্রতিযোগিতায় নিবন্ধনের জন্য আগ্রহীদেরকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নাম<স্পেস>অধ্যয়নরত বিভাগ<স্পেস>শিক্ষাবর্ষ টাইপ করে  ০১৩০৩৫৩২৯৯৬ নম্বরে প্রেরণ করতে হবে। আগামী ১২ আগস্ট ১১টা ৫৯ মিনিট পর্যন্ত নিবন্ধন করা যাবে।

উভয় প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। কর্মসূচি ও প্রতিযোগিতা সংক্রান্ত যাবতীয় তথ্য ক্লাবের ফেসবুক পেজ ও গ্রুপে প্রকাশ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কর্মসূচির বিষয়ে বিশ্ববিদ্যালয় ক্লাবের সভাপতি আখতার হোসেন আজাদ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সৎ, দেশপ্রেমী ও দক্ষ নাগরিক প্রয়োজন। সেই প্রয়াসে বঙ্গবন্ধু সম্পর্কে আরো গভীরভাবে জানা, বঙ্গবন্ধুর আদর্শ দেশপ্রেমের নজির সকলের মাঝে ছড়িয়ে দেওয়া ও দক্ষ নাগরিক গড়ে তোলার জন্য মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এতে শিক্ষার্থীরা জাতির পিতার জীবনী সম্পর্কে জেনে দেশ ও জাতির সমৃদ্ধির জন্য নিজেকে আরো গভীরভাবে মনোনিবেশ করবে বলে আমরা বিশ্বাস করি।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে