Dr. Neem on Daraz
Victory Day

ডিপ্লোমায় পরীক্ষা হবে প্রশ্নপত্রের ৫০ শতাংশ নম্বরে


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২১, ০৯:১৬ পিএম
ডিপ্লোমায় পরীক্ষা হবে প্রশ্নপত্রের ৫০ শতাংশ নম্বরে

সংগৃহীত

ঢাকাঃ চলতি বছর ৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ডিপ্লোমা প্রকৌশল পরীক্ষায় প্রশ্নপত্রের মোট নম্বরের ৫০ শতাংশের ওপর পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের। পরীক্ষার সময়সীমাও ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টায় এবং ২ ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায় কমিয়ে আনা হয়েছে।

শনিবার (১৬ জানুয়ারি) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিন (১৬ জানুয়ারি) সকালে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নতুন ভবনের সভাকক্ষে কোভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষার্থীদের প্রস্তুতি বিবেচনায় রেখে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা-২০২০ পরিচালনার লক্ষ্যে সরকারি ও বেসরকারি ডিপ্লোমা পর্যায়ের ইনস্টিটিউটের অধ্যক্ষ ও পরিচালকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. সানোয়ার হোসেন।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোরাদ হোসেন মোল্ল্যা সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আগামী ৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ডিপ্লোমা পর্যায়ের পরীক্ষার বিষয়ে পরীক্ষার মোট নম্বর ও সময়সীমার  ওপর সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, ১. অনুষ্ঠিতব্য পরীক্ষায় ২০১০ ও ২০১৬ প্রবিধানের আওতায় পরীক্ষার্থীদের প্রশ্নপত্রে মুদ্রিত মোট নম্বরের ৫০ শতাংশ নম্বরের উত্তর দিতে হবে (সকল বিভাগের যে কোন প্রশ্ন থেকে)।

২. ২০১০ ও ২০১৬ প্রবিধানের সব বিষয়ের ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা এবং ২ ঘণ্টার পরীক্ষা ১ ঘণ্টা ৩০মিনিট মেয়াদে অনুষ্ঠিত হবে। 

৩. প্রতিটি বিষয়ে পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বরকে প্রশ্নপত্রে উল্লিখিত মোট নম্বরের বিপরীতে রূপান্তরিত করে ফলাফল নির্ধারণ করা হবে।

সভায় বোর্ডের সচিব ড. মো. জাহেদুল হাসান, পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবদুর রহমান, অধ্যক্ষ মো. জাকির হোসেন, অধ্যক্ষ মো. রুহুল আমিন, অধ্যক্ষ মো. রিহান উদ্দিন, চিফ ইন্সট্রাক্টর আরিফা আক্তার প্রমুখ বক্তব্য রাখেন। সভায় আসন্ন ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা-২০২০ সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য স্থানীয় প্রশাসন আইন শৃঙ্খলা বাহিনী এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সহায়তা কামনা করা হয়।

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে