Dr. Neem on Daraz
Victory Day

রাবি ছাত্রলীগের আন্দোলন স্থগিত


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২১, ০৮:২৮ এএম
রাবি ছাত্রলীগের আন্দোলন স্থগিত

ছবি: সংগৃহীত

ঢাকাঃ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব জানান রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

তিনি বলেন, একটা ভুল বোঝাবুঝির জন্য এই আন্দোলন হয়েছিল। প্রধানমন্ত্রী একজন প্রতিবন্ধী ছেলেকে, যিনি বাংলাদেশ প্রতিবন্ধী ক্রিকেট দলের অধিনায়ক ছিল, নিয়োগের জন্য সুপারিশ করেছেন। তার নিয়োগের পর ছাত্রলীগ নেতারা তাদের নিয়োগের জন্য আন্দোলন করে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগ নিষেধাজ্ঞা থাকার কারণে নিয়োগ দেয়া সম্ভব হবে না।

তিনি বলেন, আজ উপাচার্যের সঙ্গে আমাদের একটি ‘ফলপ্রসূ’ আলোচনা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে রাসিক মেয়র ও সংসদ সদস্যসহ আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে এই নিয়োগ নিষেধাঙ্গা প্রত্যাহারের চেষ্টা করব।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘নিষেধাজ্ঞা না উঠলে ছাত্রলীগ বা অন্য কারেরই চাকরি হচ্ছে না। মহানগর অওয়ামী লীগের সেক্রেটারির সঙ্গে আজ কথা হয়েছে। আমরা নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য চেষ্টা করব।’ 

এর আগে, গত ১০ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয় সব ধরনের নিয়োগ কার্যক্রম বন্ধ  রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চিঠি পাঠায় শিক্ষামন্ত্রণালয়। সেখানে বলা হয়,  ‘প্রশাসনিক কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল নিয়োগ কার্যক্রম স্থগিত রাখতে নির্দেশক্রমে অনুরোধ করা হল।’

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহানের দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিল বিশ্ববিদ্যালয় প্রগতিশীল মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক সমাজের একাংশ। তাদের অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করে অভিযোগের প্রমাণ পায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। আর সেই তদন্ত প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেওয়ার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিয়োগ কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেয়া হয়।

তবে একটি স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ের নিয়োগের ক্ষেত্রে নিষেধাজ্ঞার অর্থ উপাচার্য দূর্নীতিগ্রস্থ। এই নিষেধাজ্ঞা বহাল থাকার মানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ১৯৭৩-এর অধ্যাদেশ সমুন্নত রাখতে পারেননি। তার প্রতিবাদে গত সোমবার আন্দোলন নামে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বর্তমান ও সাবেক কমিটির চাকরিপ্রত্যাশী নেতাকর্মীরা। 

জানতে চাইলে এ বিষয়ে ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ইলিয়াস হোসেন বলেন, ‘আমরা আমাদের আন্দোলন আপাতত স্থগিত করছি। পরবর্তীতে আমাদের কোনো কর্মসূচি থাকলে জানানো হবে।

আগামীনিউজ/সোহেল 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে