Dr. Neem on Daraz
Victory Day

ঢাবির ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৩২


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২০, ০৩:১০ পিএম
ঢাবির ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৩২

ছবি: সংগৃহীত

ঢাকাঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে ২০০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এবারের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফল থেকে ২০ এবং মূল পরীক্ষার লিখিত ও বহুনির্বাচনী উভয় অংশে ৪০ নম্বর করে মোট ৮০ নম্বর থাকবে। ভর্তি পরীক্ষার পাস নম্বর হবে ন্যূনতম ৪০ শতাংশ অর্থাৎ ৩২ নম্বর।

এর আগে গত বছর ২০০ নম্বরের ভর্তি পরীক্ষার ১২০ নম্বর ছিল বর্ণনামূলক ও বহুনির্বাচনীর অংশ আর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার জিপিএ ছিল ৮০ নম্বর। এরমধ্যে ৫০ নম্বর ছিল এইচএসসি পরীক্ষার জিপিএ এবং ৩৫ নম্বর ছিল এসএসসি পরীক্ষার জিপিএ। তখন ভর্তি পরীক্ষার ন্যূনতম পাস নম্বর ছিল ৪৮।

এদিকে সোমবার (২৩ নভেম্বর) এক বৈঠকে সিদ্ধান্ত হয়, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঢাবির ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ক্যাম্পাস ছাড়াও বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ৪০ নম্বরের বহুনির্বাচনী এবং ৪০ নম্বরের বর্ণনামূলকসহ মোট ৮০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ (১০+১০) নম্বর । ভর্তি পরীক্ষার পাস নম্বর হবে ন্যূনতম ৪০ শতাংশ।

আগামীনিউজ/এএইচ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে