Dr. Neem on Daraz
Victory Day

বার্ষিক পরীক্ষাও হচ্ছে না: শিক্ষামন্ত্রী


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: অক্টোবর ২১, ২০২০, ০১:২৭ পিএম
বার্ষিক পরীক্ষাও হচ্ছে না: শিক্ষামন্ত্রী

সংগৃহীত

ঢাকাঃ  এ বছর স্কুলগুলোতে বার্ষিক পরীক্ষা হচ্ছে না। ত্রিশ কর্মদিবসের সিলেবাসভিত্তিক অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ব্যবস্থা থাকলেও শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার জন্য তা কোনো প্রভাব ফেলবে না।

বুধবার দুপুর ১২টার দিকে ভার্চুয়াল সংবাদ সম্মেলন এ ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এনসিটিবি ৩০ কর্মদিবসের একটি সিলেবাস তৈরি করেছে জানিয়ে তিনি বলেন, স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে একটি অ্যাসাইনমেন্ট পাঠিয়ে দেবেন এবং উত্তর সংগ্রহ করবেন।

‘উত্তর সংগ্রহ করে তার ভিত্তিতে মূল্যায়ন করবে কর্তৃপক্ষ। মূল্যায়নে যে সব চিত্র পাওয়া যাবে, পরবর্তী বছরে সে বিষয়ে জোর দেবে কর্তৃপক্ষ’ যোগ করেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, ‘এই মূল্যায়ন তার পরের ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কোনো ধরনের প্রভাব ফেলছে না। এই মূল্যায়নের মাধ্যমে পরবর্তী বর্ষে তাদেরকে কোন কোন জায়গায় দুর্বলতা আছে তা পরের ক্লাসে অ্যাড্রেস করব এবং তা কাটিয়ে উঠতে সহায়তা করতে পারব সেই কাজের জন্য এই মূল্যায়ন করা হবে।’

করোনাভাইরাসের (কভিড-১৯) কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান।

এদিকে শিক্ষার্থীদের পাঠচর্চা অব্যাহত রাখতে অনলাইন ও টেলিভিশনের মাধ্যমে ক্লাস নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, করোনার কারণে এ বছর উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা না নিয়ে এসএসসি ও জেএসসি পরীক্ষার ফল গড় করে মূল্যায়ন করা হচ্ছে। ডিসেম্বরের মধ্যে ফলাফল ঘোষণা দেওয়া হবে।

এর আগে করোনা পরিস্থিতির কারণে পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসির পরীক্ষা বাতিল করে সরকার।

 

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে