Dr. Neem on Daraz
Victory Day

ঢাবির সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ মারা গেছেন


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ৪, ২০২০, ০৬:০০ পিএম
ঢাবির সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ মারা গেছেন

ছবি : সংগৃহীত

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এম সাইফুল্লাহ ভূঁইয়া (৭৮) যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

৩১ জুলাই (শুক্রবার) রাতে নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

তিনি দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। তার বড় ছেলে শাহরিয়ার ভূঁইয়া কানাডায় এবং বড় মেয়ে শারমিন সুলতানা যুক্তরাষ্ট্রে থাকেন। ছোট মেয়ে আইরিন সুলতানা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের শিক্ষক।

অধ্যাপক এম সাইফুল্লাহ ভূঁইয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে চার দশক শিক্ষকতা করে ২০০৭ সালে অবসরে যান অধ্যাপক সাইফুল্লাহ ভূঁইয়া। পরে সিনিয়র ফুলব্রাইট ফেলো হিসেবে যুক্তরাষ্ট্রের ইউনির্ভাসিটি অব মেরিল্যান্ড, কলেজ পার্কে শিক্ষকতায় যোগ দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে সেখানেই সাইফুল্লাহ ভূঁইয়ার শিক্ষকতার শুরু। পরে কানাডার কার্লটন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নেন।

অধ্যাপক সাইফুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহাম্মদ মহসিন হলের ভারপ্রাপ্ত প্রভোস্টের দায়িত্বেও ছিলেন।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতি একজন খ্যাতিমান শিক্ষাবিদকে হারাল। শিক্ষার প্রসারে অসামান্য অবদানের জন্য এই গুণী রাষ্ট্রবিজ্ঞানী স্মরণীয় হয়ে থাকবেন।

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে