Dr. Neem on Daraz
Victory Day

একাডেমিক কাউন্সিলের অনুমোদন ছাড়াই বুটেক্সে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত    


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৯, ০২:৪৪ পিএম
একাডেমিক কাউন্সিলের অনুমোদন ছাড়াই বুটেক্সে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত    

ঢাকা: একাডেমিক কাউন্সিলের অনুমোদন ছাড়াই অনুষ্ঠিত হলো বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স)২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একক ক্ষমতাবলে সব নিয়মকে পাশ কাটিয়ে ভর্তি পরীক্ষার আয়োজন করেছেন বলে অভিযোগ উঠেছে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নীতিমালার ৪.৪ অনুচ্ছেদে স্পষ্ট বলা আছে, ভর্তি কমিটির সুপারিশ করা ভর্তি নীতিমালা একাডেমিক কাউন্সিল দ্বারা অনুমোদিত হতে হবে। সব সময় এই নিয়ম মানা হলেও এবার তার ব্যতিক্রম করা হয়েছে। ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক মো. আবুল কাশেম।

এমনকি স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়নেও নিয়মের বাইরে গিয়ে কাজ করেছেন টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার বছর ২০১০ সাল থেকে শুরু করে প্রতিটি ভর্তি পরীক্ষার মডারেশনে মৌলিক বিজ্ঞান (পদার্থ, রসায়ন, গণিত) ও ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধানদের রাখা হলেও এবার শুধু গণিত বিভাগের বিভাগীয় প্রধান ছাড়া অন্য কোনও বিভাগের বিভাগীয় প্রধানদের ভর্তি প্রক্রিয়ার সঙ্গে রাখা হয়নি।

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের একাধিক সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ একাডেমিক কাউন্সিল হয়েছিল ২০১৯ সালের ৩০ জুলাই। সেই কাউন্সিলের কার্যপত্রের কোথায় ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোনও বিষয়ের অনুমোদনের বিষয়ে উল্লেখ নেই। আর এখন পর্যন্ত কোনও একাডেমিক কাউন্সিলের সভা ডাকেননি উপাচার্য।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্যদের অভিযোগ এভাবে সবাইকে পাশ কাটিয়ে উপাচার্য একা ভর্তি পরীক্ষা নিয়ে নিয়মের বত্যয় ঘটিয়েছেন।

একাডেমিক কাউন্সিলের সদস্যরা সন্দেহ করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট করতেই উপাচার্য এমন সিদ্ধান্ত বাস্তবায়ন করেছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক মো. আবুল কাশেমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। এমনকি বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. মনিরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ৮ হাজার ২০৩ জন পরীক্ষার্থী। তেজগাঁওয়ের নিজস্ব ক্যাম্পাস ছাড়াও রাজধানীর আরও তিনটি কেন্দ্রে শুক্রবার (১৫ নভেম্বর) একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আগামী নিউজ/টিআইএস/এমআর 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে