Dr. Neem on Daraz
Victory Day

যুদ্ধাপরাধীর নামে কলেজের নাম নয়: জাতীয় বিশ্ববিদ্যালয়


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৯, ০২:৩৩ পিএম
যুদ্ধাপরাধীর নামে কলেজের নাম নয়: জাতীয় বিশ্ববিদ্যালয়

ঢাকা: যুদ্ধাপরাধীদের নামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোনো কলেজের নাম রাখা হবে না। মুক্তিযুদ্ধে বিরোধিতাকারী এবং যুদ্ধাপরাধের সঙ্গে সংশ্লিষ্ট থাকার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেশ কিছু কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় এ সিদ্ধান্ত নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে।

সূত্র জানায়, রাঙ্গামাটির রাবেতা মডেল কলেজ। এই কলেজের নাম পরিবর্তন করে রাখা হয়েছে ‘লংগডু মডেল কলেজ’। এছাড়াও হবিগঞ্জের মাদবপুরের সৈয়দ সাঈদউদ্দিন কলেজ, এটির পরিবর্তিত নাম ‘মৌলানা আছাদ আলী ডিগ্রি কলেজ’; কক্সবাজারের ঈদগাও ফরিদ আহমেদ কলেজ, পরিবর্তিত নাম ‘ঈদগাও রশিদ আহমেদ কলেজ’; টাঙ্গাইলের বাশাইল এমদাদ হামিদা কলেজ, পরিবর্তিত নাম ‘বাশাইল ডিগ্রি কলেজ’ এবং গাইবান্ধার ধর্মপুর আব্দুল জব্বার কলেজ, পরিবর্তিত নাম ‘ধর্মপুর ডিগ্রি কলেজ’ করা হচ্ছে।

এক বছর আগে সারাদেশে যুদ্ধাপরাধীদের নামে থাকা কলেজগুলো চিহ্নিত করার উদ্যোগ গ্রহণ করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি যুদ্ধাপরাধীদের নামে থাকা কলেজগুলোর নাম পরিবর্তনের জন্য সংশ্লিষ্ট কলেজের পরিচালনা পর্ষদকে চিঠি দেয়া হয়। এতে বলা হয়, কলেজগুলোতে যুদ্ধাপরাধীদের নাম চিহ্নিত করে তা পরিবর্তন করে সংশ্লিষ্ট এলাকার মুক্তিযোদ্ধা বা বিশিষ্ট ব্যক্তির নামে নামকরণ করতে হবে। এরই ধারাবাহিকতায় পাঁচটি কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়।

২০২০ সালের ফেব্রুয়ারির মধ্যে দেশের সড়ক ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব স্থাপনার নামফলক বা স্মৃতিফলক থেকে স্বাধীনতাবিরোধী ও যুদ্ধাপরাধীদের নাম মুছে ফেলার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী নিউজ/টিআইএস/এমআর 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে