Dr. Neem on Daraz
Victory Day

অরেন্জ আর্মি বিডি উদ্যোগে খাবার বিতরণ


আগামী নিউজ | মুহাম্মদ নাঈম প্রকাশিত: এপ্রিল ৬, ২০২০, ১২:২০ এএম
অরেন্জ আর্মি বিডি উদ্যোগে খাবার বিতরণ

ঢাকায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ও তাদের বন্ধুরা গ্রুপে গ্রুপে ভাগ হয়ে পরিচিতদের কাছ থেকে তুলছেন নগদ টাকা ও নিত্য পণ্যসামগ্রী। তার পর নগদ টাকা দিয়ে চাল, ডাল, পিয়াজ, তেল, লবণসহ বিভিন্ন সামগ্রী কিনে ছোটো ছোটো প্যাকেট করে কোনো একটি স্পটে বা বাসায় বাসায় যেয়ে তাদের ঘরে ঘরে পৌঁছে দিচ্ছেন।

আর যে সকল তরুণ নাড়ীর টানে বা বাবা-মায়ের চাপে গ্রামে পাড়ি জমিয়েছেন তারাও বসে নেই। গ্রামেই গড়ে তুলেছেন দরিদ্রদের জন্য সহায়তা ক্যাম্প। তারাও বিত্তবানদের কাছে হাত পেতে সেই অর্থ দিয়ে সহায়তা করছেন সমাজের নিম্নবিত্তদের। এমনি একটি সংগঠন হলো-অরেন্জ আর্মি বিডি। তারা নিজ উদ্যোগে রাজধানীর মধ্যবিত্ত মানুষের মাঝে খাবার বিতরণ করছে।

অরেন্জ আর্মি বিডির প্রতিষ্ঠাতা মো. নাজমুল হাসান আগামী নিউজ ডটকমকে বলেন, আমরা গত ১৪ দিন যাবত ঢাকা শহরের বিভিন্ন এলাকা কমলাপুর, বাসাবো, নন্দিপারা, মানিকনগর, শনির আখরা, ডেমরা, শ্যমপুর, মান্ডাসহ কেরানীগঞ্জ ও নারায়নগঞ্জের ফতুল্লায় নিন্ম শ্রমজীবী ও দিনমজুর পরিবারের মাঝে ও গোপীবাগে ভ্রাম্যমান যৌনকর্মীদেরসহ ১৫০০ ব্যাগ খাবার বিতরণ করি। বর্তমানে আমাদের মধ্যবিত্ত ও নিন্মমধ্যবিত্ত পরিবারের মাঝে গোপনে ( তাদের নাম ঠিকানায়) খাবার বিতরণ করে যাচ্ছি।


তিনি বলেন,গভীর রাতে নিন্ম মধ্যবিত্তের ফোন আসে। অতঃপর কাজে নেমে য়াই গোপনে। এখন থেকে গোপনে হবে সব মধ্যবিত্ত ও নিন্ম মধ্যবিত্তদের জন্য খাবার বিতরণ।

তিনি আরো বলেন, গতরাত ১১ টায় ১ টি কল আসে হ্যালো বলতেই উত্তরে ভাইয়া আপনারা তো চাল, ডাল দেন। আমার ফ্যামিলিতে কিছুই নেই, আমার স্বামী ছোট একটি চাকরি করত এখন  তা বন্ধ। বৃদ্ধ শশুর-শাশুড়ী, ননদসহ আমার ছোট ২টি বাচ্চা নিয়ে খুব বিপদে আছি। আমার বাচ্চার দুধ শেষ হয়ে গেছে কিনতে পারছিনা টাকার অভাবে। পারলে ভাইয়া ১ প্যাকেট দুধ নিয়ে আসবেন। বলছে আর কাঁদছে। কাউকে কিছু বলতেও পারছি না। আমাদের প্লিজ একটু সহযোগিতা করেন। আমি বলি আচ্ছা, আপনার ঠিকানা মেসেজ করেন।

তিনি বলেন, আবার ১০ মিনিট পর ফোন আসে ভাইয়া, আমাদের ঠিকানা কি দেওয়া লাগবে? মানে, আমরা যেখানে থাকি আশেপাশের কেউ জানলে বিষয়টা খারাপ লাগবে।

নাজমুল হাসান আরো বলেন,  তখন আমি বলি আচ্ছা, আমরা আপনার বাসায় যাব না,পাশে থেকে আপনি নিয়ে যাবেন।
অনেক ধন্যবাদ আপনাদের।

তিনি বলেন, আবার ০৫ মিনিট পর আরেকটি ফোন। ভাইয়া,যদি কিছু মনে না করেন, আমার বাসার পাশে ১ জন গর্বভতী তার পরিবারের অবস্থা খুবই খারাপ।সম্ভব হলে তাকে ১ টি খাবার দেওয়ার চেষ্টা করবেন। আমরা সকালে তার বাচ্চা ও পরিবারের নিকট দুধ ও খাবার পৌঁছে দিলাম।এমন অনেক পরিবার আমাদের নক করছে, সাহায্যের আশায়।


আপনারা জানেন যে, ঢাকা শহরের নিম্ন শ্রমজীবী মানুষের কাছে খাবার পৌঁছিয়ে দেওয়ার একটি উদ্বেগ নিয়েছি আগামি ১০ দিনের বেঁচে থাকার আহার। তার মধ্যে রয়েছে-

চাল ৫ কেজি ৪০×৫=২০০
ডাল ১ কেজি ১০০× ১ = ১০০
আলু ৩ কেজি ২০× ৩ = ৬০
পিয়াজ ২ কেজি ৫০ × ২ = ১০০
লবণ ১ কেজি ৩০ × ১ = ৩০
তৈল ১ কেজি ১১০ × ১ = ১১০
হ্যান্ড স্যানিটাইজার ১ পিস = ৫০
প্রতি প্যাকেজ মোট- ৬৫০ টাকা

আমাদের এই কার্যক্রম আগামীতে ও চালিয়ে যাব ইনশা আল্লাহ। কেউ না খেয়ে ঘুমাবেন না প্লিজ।

আগামী নিউজ/নাঈম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে