Dr. Neem on Daraz
Victory Day
প্রাথমিকে হচ্ছে ই-পাঠদানের ব্যবস্থা 

সংসদ টিভিতে শুরু কাল থেকে মাধ্যমিকের ক্লাস


আগামী নিউজ | তরিকুল ইসলাম সুমন প্রকাশিত: মার্চ ২৮, ২০২০, ০২:৫০ পিএম
সংসদ টিভিতে শুরু কাল থেকে মাধ্যমিকের ক্লাস

ঢাকা : করোনাভাইরাসের কারণে আগামী ৯ এপ্রিল পর্যন্ত দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছে। পরিস্থিতির অবনতি হলে এই ছুটির মেয়াদ আরো বাড়তে পারে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ ধারণার আশঙ্কা থেকে ই-পাঠদানের (ভিডিও ক্লাস) ব্যবস্থা করা হয়েছে। এ কাজে সহায়তা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয় এটুআই প্রকল্প।  

জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের মহাপরিচারক  মো. ফসিউল্লাহ বলেন, শিক্ষার্থীদের এই ঘাটতি পূরণে বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লাস নেয়ার জন্য। থানা শিক্ষা অফিসার এবং ক্লাস্টার প্রধান ও উপজেলা সহকারী শিক্ষা অফিসারদের মাধ্যমে প্রধান শিক্ষকদের জানিয়ে দেওয়া হয়েছে।

এছাড়াও মাধ্যমিকের জন্য কাল থেকে চালু হবে সংসদ টিভিতে ‘আমার ঘরে আমার স্কুল’ অনুষ্ঠান, ইতোমধ্যেই প্রকাশ করা হয়েছে ক্লাস রুটিন। 

ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য এ কার্যক্রম শুরু হচ্ছে রোববার (২৯ মার্চ) থেকে। যা চলবে ২ এপ্রিল পযর্ন্ত। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, আপাতত(২৯ মার্চ-২ এপ্রিল) পর্যন্ত ক্লাস চলবে ছুটি বৃদ্ধি পেলে ক্লাসও বাড়বে।  

ক্লাস রুটিন অনুযায়ী, ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা নিজ বাসায় বসে প্রকাশিত রুটিন অনুযায়ী প্রতিদিন বিষয়ভিত্তিক শ্রেণি কার্যক্রম দেখতে পারবে।

প্রথম দিন ২৯ মার্চ রোববার ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট,  বিজ্ঞান শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।

সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচায় বিষয়ের শ্রেণি পাঠদান সকাল ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণি পাঠদান চলবে সকাল ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত। অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট, ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট।
নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট, গণিত সকাল ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

৩০ মার্চ সোমবার, ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৯টা ২৫ থেকে ৯টা পর্যন্ত।

সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত, বিজ্ঞান সকাল ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।অষ্টম শ্রেণির গণিত সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত, বিজ্ঞান ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট,নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট, ইংরেজি সকাল ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

৩১ মার্চ মঙ্গলবার, ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত, ইংরেজি সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট, বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট, অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট, ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট, রসায়ন বিষয়েরে শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

১ এপ্রিল বুধবার, ষষ্ঠ শ্রেণির ইংরেজি সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট, বিজ্ঞান  সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট, সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।

অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত। নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সকাল ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট, গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম বেলা ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

২ এপ্রিল বৃহস্পতিবার, ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট,  সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট,  বিজ্ঞান ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট।অষ্টম শ্রেণির গণিত সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট  বিজ্ঞান সকাল ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সকাল ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বেলা ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

আগামীনিউজ/তরিকুল/মিজান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে