Dr. Neem on Daraz
Victory Day

শীর্ষ করদাতা ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০২:৫৬ পিএম
শীর্ষ করদাতা ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ

ছবি: সংগৃহীত

ঢাকাঃ প্রতি বছরের মতো এবারও (২০১৯-২০২০) কর বছরে ব্যক্তি, প্রতিষ্ঠান ও অন্যান‌্য ক্যাটাগরিতে মোট ১৪১টি ট্যাক্স কার্ড দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ লক্ষ্যে শীর্ষ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকার প্রজ্ঞাপন প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যান্তরীণ সম্পদ বিভিাগ। ২০ জানুয়ারি এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যক্তি পর্যায়ের ৭৬টি, কোম্পানি পর্যায়ে ৫৩টি এবং অন্যান্যা পর্যায়ের ১২টি ট্যাক্স কার্ড এবং সম্মাননাপত্র দেওয়া হবে।   

জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা ২০১০ বলা হয়েছে, প্রতি অর্থ বছরে পূর্ববর্তী কর বছরের জন্য পরিশোধিত আয়করের ভিত্তিতে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ আয়কর দেওয়া নির্দিষ্ট সংখ্যক ব্যক্তি, কোম্পানি এবং অন্যান্য করদাতাকে জাতীয় রাজস্ব বোর্ড ট্যাক্স কার্ডের জন্য মনোনয়ন দেওয়া হবে। ট্যাক্স কার্ডপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠান পরবর্তী এক বছরের জন্য ৫টি বিশেষ সুবিধা পাবেন।

ব্যক্তি করদাতা ৭৬ জনের মধ্যে জ্যেষ্ঠ নাগরিক ক্যাটাগরিতে ৫ জন রয়েছে। তারা হলেন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, ট্রান্সকম গ্রুপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমান, বাংলাদেশ স্টিল রি রোলিং মিলস লিমিটেডের  পরিচালক আলী হোসেন আকবর আলী, মতিউর রহমান, ডা. মোস্তাফিজুর রহমান।

গেজেটেভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে রয়েছেন মো. নাসির উদ্দিন মৃধা, লেফট‌্যানেন্ট জেনারেল (অব.) বাউ সালেহ মো. নাসিম, মো. জয়নাল আবেদীন, প্রফেসর ইন্দুভূষণ ভৌমিক, আব্দুল মান্নান।

প্রতিবন্ধী ক্যাটাগরিতে রয়েছেন সুকর্ণ ঘোষ, আকরাম মাহমুদ, ডা. মো. মামুনুর রশীদ। নারী ক্যাটগরিতে লায়লা হোসেন, শাহনাজ রহমান, আনোয়ারা হোসেন, পারভীন হাসান, পপি রানী ভৌমিক রয়েছেন। 

এছাড়া, ৪০ বছরের নীচে তরুণ, ব্যবসায়ী, বেতনভোগী ডাক্তার, সাংবাদিক, আইনজীবী ক্যাটাগরিতে ৫ জন করে ট্যাক্স কার্ড পাবেন। প্রকৌশলী, স্থপতি, একাউন্ট্যান্ট, খেলোয়াড়, অভিনেতা-অভিনেত্রী, গায়ক-গায়িকা ক্যাটাগরিতে ৩ জন করে মনোনীত হয়েছেন। অন্যদিকে, নতুন করদাতা ক্যাটাগরিতে ৭ জন এবং অন্যান্য ক্যাটাগরিতে ৩ জন সেরা করদাতা ট্যাক্স কার্ডের জন্য মনোনীত হয়েছেন।

কোম্পানি পর্যায়ে ৫৩ প্রতিষ্ঠানকে ট্যক্স কার্ড দেওয়া হবে। এর মধ্যে ব্যাংকিং খাতে ৪ প্রতিষ্ঠান, নন-ব্যাংকিং আর্থিক খাতের ৪, টেলিকমিউনিকেশনে ৩, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ৩, জ্বালানি খাতে ৩, পাট শিল্প খাতে ৩, স্পিনিং ও টেক্সটাইল খাতে ৭, ঔষধ ও রসায়ন খাতের ৪, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডয়ায় ৪, আবাসন খাতে ৩, তৈরি পোশাক খাতে ৭, চামড়া শিল্প খাতের ৩ এবং অন্যান্য খাতের ৪ প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়েছে।

এছাড়া, ফার্ম ক্যাটাগরিতে ৪, স্থানীয় কর্তৃপক্ষ ক্যাটাগরিতে ২, ব্যক্তি সংঘ ২ এবং অন্যান্য ক্যাটাগরিতে ৪ প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ডের জন্য মনোনীত করা হয়েছে।

তালিকা দেখতে এখানে ক্লিক করুন 

আগামীনিউজ/এএইচ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে