Dr. Neem on Daraz
Victory Day

সার্ভার ত্রুটিতে আন্তঃব্যাংক চেক লেনদেন বন্ধ


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২১, ০৪:১১ পিএম
সার্ভার ত্রুটিতে আন্তঃব্যাংক চেক লেনদেন বন্ধ

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ  বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটির কারণে বন্ধ রয়েছে আন্তঃব্যাংক লেনদেন। বন্ধ রয়েছে এক ব্যাংকের চেক অন্য ব্যাংক থেকে নগদায়ন করা এবং সঞ্চয়পত্র বিক্রি। অনেকেই ব্যাংকে গিয়ে সেবা না পেয়ে ফেরত যাচ্ছেন। ফলে ভোগান্তিতে পড়েছেন গ্রাহক। 

জানা গেছে, গত ১৩ এপ্রিল কেন্দ্রীয় ব্যাংকের দুটি ডেটা সেন্টারের মধ্যে সংযোগকারী ফাইবার অপটিক্যাল কেবল বিচ্ছিন্ন হওয়ায় সার্ভার ডাউন হয়ে গেছে। এরপর থেকে আন্তঃব্যাংক চেক লেনদেনে সমস্যায় পড়তে হচ্ছে গ্রাহকদের।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, কেন্দ্রীয় ব্যাংকের অনেকগুলো সার্ভারের মধ্যে কিছু পুরাতন সার্ভারও আছে। পুরাতন সার্ভারের লোড ক্যাপাসিটি ধারণ ক্ষমতার অতিরিক্ত হলে তখন নতুন হার্ডওয়্যার ও সফটওয়্যার সংযোজন করতে হয়, সেই কাজই চলছে। আশা করছি, খুব দ্রুত সমস্যার সমাধান হবে।

তবে আজকের মধ্যে এ সমস্যার সমাধান হয়ে যাবে বলে আশ্বাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের এ কর্মকর্তা। আর্থিক খাতে লেনদেনের অন্যতম বড় এ দুটি মাধ্যমে দৈনিক গড়ে ১৩ হাজার কোটি টাকা লেনদেন হয়ে থাকে।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে