Dr. Neem on Daraz
Victory Day

দেশে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে চা ‍উৎপাদনে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২১, ১২:২৮ পিএম
দেশে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে চা ‍উৎপাদনে

ছবি: সংগৃহীত

ঢাকাঃ ২০২০ সালে দেশের ১৬৭টি চা বাগান এবং ক্ষুদ্রায়তন চা বাগান থেকে মোট ৮৬.৩৯ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে। ২০২০ সালে উন্নয়নের পথনকশায় চায়ের উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৭৫.৯৪ মিলিয়ন কেজি। গত ৩১ ডিসেম্বর সদ্য সমাপ্ত মৌসুমে চায়ের উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে ১০.৪৫ মিলিয়ন কেজি বেশী চা উৎপাদিত হয়েছে। 

তবে এ বছর শুধুমাত্র উত্তরবঙ্গের সমতলের চা বাগান ও ক্ষুদ্রায়তন চা বাগান থেকে রেকর্ড পরিমাণ ১০.৩০ মিলিয়ন কেজি চা জাতীয় উৎপাদনে যুক্ত হয়েছে। যা গত বছর ৯.৬০ মিলিয়ন কেজি ছিল।  

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: জহিরুল ইসলাম জানান, কোভিড পরিস্থিতিতেও মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের সকল চা বাগানের সার্বিক কার্যক্রম স্বাভাবিক ছিল। এছাড়াও উৎপাদনের পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চা নিলাম কেন্দ্র চালু রাখা, সঠিক সময়ে ভর্তুকি মূল্যে সার বিতরণ, বাগানে কঠোরভাবে কোভিড প্রটোকল নিশ্চিতকরণ, চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি, রেশন এবং স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের ফলে ২০২০ সালে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

তিনি বলেন, কোভিড পরিস্থিতিতেও উৎপাদনের এ ধারাবাহিকতা থেকে এটাই প্রতিয়মান হয় যে, যেকোন প্রতিকূল পরিস্থিতিতেও দেশের চা শিল্প উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম অর্থ্যাৎ চা শিল্পের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। 

এর আগে অর্থাৎ ২০১৯ সালে বাম্পার ফলনের ফলে দেশে ৯৬.০৭ মিলিয়ন কেজি চা অর্থাৎ ৯ কোটি ৬০ লাখ ৭০ হাজার কেজি চা  উৎপাদিত হয়েছিল। দেশের চা-শিল্পের ১৬৫ বছরের ইতিহাসে এটি ছিল সর্বোচ্চ উৎপাদন। যে উৎপাদনের মাধ্যমে অতীতের সকল রেকর্ড ভেঙে  নতুন রেকর্ড গড়েছিল বাংলাদেশ চা-শিল্প। ওই বছর চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৮০ মিলিয়ন কেজি। সেসময় উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১৬.০৭ মিলিয়ন কেজি চা বেশী উৎপাদনের মাধ্যমে রেকর্ড গড়ে বাংলাদেশ।

বাংলাদেশ চা বোর্ড সুত্র জানায়, বর্তমান সরকারের ভিশন ২০২১ এর সঙ্গে সঙ্গতি রেখে চা শিল্পের উন্নয়নে 'উন্নয়নের পথনকশা: বাংলাদেশ চা শিল্প' নামে মহাপরিকল্পনা প্রনয়ন করা হয়েছে। এর মাধ্যমে ২০২৫ সালের মধ্যে দেশে চায়ের উৎপাদন ১৪০ মিলিয়ন কেজিতে উন্নীত করতে কাজ করছে বর্তমান সরকার।

আগামীনিউজ/এএইচ  

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে