Dr. Neem on Daraz
Victory Day

পাটকল শ্রমিকদের জুন মাসের মজুরি হিসেবে ৫৮ কোটি টাকা বরাদ্দ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৫, ২০২০, ১০:০৫ পিএম
পাটকল শ্রমিকদের জুন মাসের মজুরি হিসেবে ৫৮ কোটি টাকা বরাদ্দ

ঢাকা : বস্ত্র ও পাটমন্ত্রীর ঘোষণা অনুযায়ী জুন মাসের মজুরি পাচ্ছেন পাটকল শ্রমিকরা।  পাটকল শ্রমিকদের জুন মাসের মজুরি হিসেবে ৫৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

রোববার  (৫ জুলাই) অর্থমন্ত্রণালয় এ অর্থ বরাদ্দ দিয়েছে। বরাদ্দকৃত এ অর্থ শ্রমিকদের নিজ নিজ অ্যাকাউন্টে চেকের মাধ্যমে দেয়া হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।  

শ্রমিকদের ‘জাতীয় মজুরি স্কেল-২০১৫’ অনুযায়ী জুন’ ২০২০ এর ৪ (চার) সপ্তাহের বকেয়া মজুরি পরিশোধের জন্য ৫৮ কোটি  টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে জানানো হয়, ‘অর্থ মন্ত্রণালয় 'পরিচালন ঋণ' বা 'অপারেশন লোন' হিসেবে এ টাকা বরাদ্দ প্রদান করেছে। বরাদ্দকৃত অর্থ ২০১৯-২০ অর্থবছরের বিজেএমসির মিলগুলোর জন্য বর্ণিত খাত ব্যতীত অন্য কোনেরা খাতে ব্যয় করা যাবে না । বিজেএমসি শ্রমিকদের প্রত্যেকের সুনির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টে ‘অ্যাকাউন্ট পেয়ি’ (Account Payee) চেকের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে।

বরাদ্দকৃত অর্থ বিজেএমসির অনুকূলে 'পরিচালন ঋণ' বা 'অপারেশন লোন' হিসেবে গণ্য হবে, যা আগামী ২০ বছরে (৫ বছরের গ্রেস পিরিয়ডসহ) ৫ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে। আর এ জন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি সম্পাদন করতে হবে।

চিঠিতে বিশেষভাবে বলা হয়েছে, বরাদ্দ দেয়া অর্থ কেবলমাত্র শ্রমিকদের বকেয়া মজুরি খাত ব্যতিত অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। বরাদ্দকৃত অর্থ ব্যয়ে সরকারের বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করতে হবে। বিধি বহির্ভূতভাবে কোনো অর্থ পরিশোধ করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন।

উল্লেখ্য, পাটকল শ্রমিকদের নোটিশ মেয়াদের অর্থাৎ জুলাই-আগস্টের ৬০ দিনের মজুরিও উভয় মাসে যথারীতি পরিশোধ করা হবে।

আগামীনিউজ/তরিকুল/এমজামান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে