Dr. Neem on Daraz
Victory Day
পিছু হটছে অর্থমন্ত্রণালয়-এনবিআর

মোবাইল সেবায় বাড়তি শুল্ক আরোপে প্রধানমন্ত্রীর না


আগামী নিউজ প্রকাশিত: জুন ২৮, ২০২০, ০৬:২২ পিএম
মোবাইল সেবায় বাড়তি শুল্ক আরোপে প্রধানমন্ত্রীর না

ঢাকা : প্রধানমন্ত্রীর সম্মতি না মেলায় মোবইল ফোন সেবার ওপর বাড়তি ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ থেকে সরে আসছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত ১১ জুন জাতীয় সংসদে আগামী ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট বক্তৃতায় তিনি মোবাইল ফোনে কথা বলাসহ অন্যান্য সেবার ওপর বাড়তি ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব দিয়েছিলেন ।

এদিকে করোনাভাইরাসের এ দুর্যোগকালে সাধারণ জনগণের জীবন-যাপন যখন দুর্বিষহ হয়ে উঠেছে, তখন বাজেটে মোবাইল ফোনে কথা বলাসহ অন্যান্য সেবার ওপর বাড়তি করারোপ করায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে সরকার। তাই এখন প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাড়তি শুল্ক আরোপের পথ থেকে পিছু হটছে এনবিআর ও অর্থমন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে সোমবার (২৯ জুন) জাতীয় সংসদে ২০২০ সালের অর্থবিল পাস করার সময় মোবাইল ফোন সেবায় বাড়তি সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব প্রত্যাহার করে নেবেন অর্থমন্ত্রী। গত ১১ জুন বাজেট বক্তৃতায় মোবাইল ফোনে কথা বলা, খুদে বার্তা পাঠানো ও ইন্টারনেট ব্যবহারে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করেছিলেন তিনি। এরপর নিয়ম অনুযায়ী, ওইদিন থেকেই তা কার্যকর হয়ে গেছে।

এদিকে মোবাইল ফোন সেবায় বাড়তি সম্পূরক শুল্ক আরোপ করায় গ্রাহক পর্যায়ে তীব্র সমালোচনা হয়। পরের দিন (১২ জুন) বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্ন করা হলে কোনো জবাব দেননি অর্থমন্ত্রী। তবে ওই সংবাদ সম্মেলনে উপস্থিত এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছিলেন, ‘আমাদের দেশের মানুষ অকারণে বেশি কথা বলেন। যে পরিমাণ কর বাড়ানোর প্রস্তাব করা হয়ছে, তাতে দশমিক ৫ শতাংশ খরচ বাড়বে। এতে জনজীবনে তেমন প্রভাব পড়বে না।’ তার এমন বক্তব্যে সারা দেশে সমালোচনার ঝড় ওঠে। এ কারণে সরকার এখন সেই পথ থেকে সরে আসছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বাজেট প্রস্তাবের সঙ্গে সঙ্গেই দেশে সব ধরনের সম্পূরক শুল্ক কার্যকর হয়ে যায়। ফলে মোবাইল ফোনে কথা বলা, খুদে বার্তাসহ অন্যান্য সেবায় ১৫ শতাংশ ভ্যাট, এক শতাংশ সারচার্জ, ১৫ শতাংশ প্রস্তাবিত সম্পূরক শুল্ক গ্রাহক পর্যায়ে আরোপ করা হয়। সবমিলিয়ে এখন ১০০ টাকা রিচার্জ করলে তার একচতুর্থাাংশ অর্থাৎ ২৫ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা পড়ে, আর গ্রাহক ব্যবহার করতে পারেন ৭৫ টাকা। বাড়তি সম্পূরক শুল্কহার প্রত্যাহার করলে আগের মতোই সরকার পাবে ২২ টাকা, আর গ্রাহক ৭৮ টাকা ব্যবহার করতে পারবেন।

জানা গেছে, অর্থবিল পাশের দিন সংসদে বাজেটের ওপর সমাপনী বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সংশোধনী কর প্রস্তাবসমূহ উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। তারপর কণ্ঠভোটে পাস হবে অর্থ বিল-২০২০। পরদিন ৩০ জুন মঙ্গলবার জাতীয় সংসদে পাস হবে ২০২০-২১ অর্থবছরের বাজেট।

উল্লেখ্য, আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য মোট ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের শিরোনাম ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’।

আগামীনিউজ/মনির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে