Dr. Neem on Daraz
Victory Day

বকেয়া পরিশোধ না করায় ইউকে ভিত্তিক কোম্পানিকে কালো তালিকাভুক্ত করার হুমকি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ২৩, ২০২০, ০২:২০ পিএম
বকেয়া পরিশোধ না করায় ইউকে ভিত্তিক কোম্পানিকে কালো তালিকাভুক্ত করার হুমকি

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের কোম্পানি এডিনবার্গ উলেন মিলসের (ইডব্লিউএম) কাছে পোশাক রফতানি করে অর্থ পাওয়া না যাওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা দিয়েছে পোশাক মালিকদের বড় দুটি সংগঠন।

শনিবার (২৩ মে) বিজিএমইএর সভাপতি রুবানা হক বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। রপ্তানি হওয়া পোশাকের বকেয়া অর্থ না দিলে যুক্তরাজ্যের কোম্পানি এডিনবার্গ উলেন মিলসকে (ইডব্লিউএম) কালো তালিকাভুক্ত করার হুমকি দিয়েছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)' ও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

তিনি জানান, গত ২১ মে ইডব্লিউএমের প্রধান নির্বাহী ফিলিপ অ্যাডওয়ার্ড ডে'র ই-মেইলে পোশাক মালিকদের পক্ষে বিজিএমইএ সভাপতি  একটি বার্তা পাঠান।

সেখানে বলা হয়েছে, গত ২৫ মার্চ পর্যন্ত ইডব্লিউএম ও তাদের সহযোগী প্রতিষ্ঠানের ক্রয়াদেশের বিপরীতে যেসব পণ্য তাদের মনোনীত ফ্রেইড ফরোয়ার্ডের মাধ্যমে জাহাজীকরণ সম্পন্ন করা হয়েছে তার অর্থ ২৯ মের মধ্যে পরিশোধ করতে হবে।  এছাড়া, ইতিমধ্যে যেসব ক্রয়াদেশ দেয়া হয়েছে, ওইগুলোর বিষয়ে সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা সাপেক্ষে ৫ জুনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত দিতে হবে। বিষয়গুলো সুরাহা না হলে ইডব্লিউএমের কোনো নতুন ক্রয়াদেশের জন্য শুল্কমুক্ত কাঁচামাল আমদানির সনদ ইউটিলাইজেন ডিক্লারেশন বা ইউপি ইস্যু করবে না বিজিএমইএ ও বিকেএমইএ।

বকেয়া অর্থ পরিশোধ ও নির্দেশনাগুলো মেনে চলার কথা স্মরণ করিয়ে দিয়ে বিজিএমইএ বলছে, নির্দেশনা অনুসরণ না করলে ইডব্লিউএম ও তাদের সহযোগী প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা ছাড়া বিকল্প উপায় থাকবে না। এটি হলে ভবিষ্যতে বাংলাদেশের সঙ্গে ইডব্লিউএম ও তাদের সহযোগী প্রতিষ্ঠানের ব্যবসা করা ওপর নিষেধাজ্ঞা জারি ও কালো তালিকাভুক্ত করা হবে।

আগামীনিউজ/মিঠু/বিজয়

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে