Dr. Neem on Daraz
Victory Day

পোশাক শ্রমিকদের জন্য তহবিল গঠন করতে চায় ইংল্যান্ডের প্রাইমার্ক


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত: এপ্রিল ৮, ২০২০, ০৩:২৫ পিএম
পোশাক শ্রমিকদের জন্য তহবিল গঠন করতে চায় ইংল্যান্ডের প্রাইমার্ক

ঢাকা: নভেল করোনাভাইরাসের কারণে বড় ক্ষতির মুখে পড়েছে বাংলাদেশের পোশাক শিল্প। এরইমধ্যে বিভিন্ন ব্যান্ড প্রতিষ্ঠানগুলো তাদের রফতানি আদেশ বাতিল করেছে। বাতিল ও স্থগিত করেছে তাদের অর্ডার শ্রমিকদের বেতন দেয়ার জন্য ৫ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার ক্ষতিগ্রস্ত শ্রমিকদেরকে সহায়তার জন্য একটি তহবিল গঠন করবে ইংল্যান্ডের জনপ্রিয় খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান প্রাইমার্ক।

সোমবার ইংল্যান্ডের বৃটেনের জনপ্রিয় পত্রিকা দ্য গার্ডিয়ানে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে উল্লেখ করে যে, বাংলাদেশ গার্মেন্ট এক্সপোর্টারস এসোসিয়েশন (বিজিএমইএ) মারফত তারা জানতে পেরেছে প্রাইমার্ক তাদের সব অর্ডার ইতিমধ্যে বাতিল করেছে। 
এ নিয়ে  ব্যাপক সমালোচনা হলে। এরই প্রেক্ষিতেই প্রাইমার্ক এমন সিদ্ধান্ত নিয়েছে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে আরো বলা হয়, প্রাইমার্ক, মাতালান ও এডিনবার্গ উলেন কোম্পানি বাংলাদেশে ১৪০ কোটি পাউন্ডের কাজের আদেশ বাতিল করেছে। স্থগিত করেছে আরও ১০০ কোটি পাউন্ডের অর্ডার। 
 
গার্ডিয়ান উল্লেখ করে, প্রাইমার্কের কার্যাদেশ বাতিলের সিদ্ধান্তে এরই মধ্যে বাংলাদেশের ১০ লক্ষাধিক গার্মেন্ট কর্মী হয়তো চাকরি হারিয়েছেন, না হয় তাদেরকে বেতন ছাড়াই ঘরে ফেরত পাঠানো হতে পারে। এ অবস্থায় প্রাইমার্ক ঘোষণা করেছে বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, মিয়ানমার, পাকিস্তান, শ্রীলঙ্কা ও ভিয়েতনামে অর্ডার বাতিল করায় যেসব শিপমেন্ট যাওয়ার কথা ছিল, তার সঙ্গে সংশ্লিষ্ট গার্মেন্টকর্মীদের বেতন দেয়ার সহায়তার জন্য একটি তহবিল সৃষ্টি করবে।

প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাস বা কভিড-১৯ মহামারির কারণে প্রাইমার্কের সব খুচরা আউটলেট বন্ধ রয়েছে। এর ফলে তারা মাসে ৬৫ কোটি পাউন্ড ক্ষতির শিকার হচ্ছে। প্রাইমার্কের প্রধান নির্বাহী কর্মকর্তা পল মার্চেন্ট বলেছেন, বিক্রি হয়নি এমন ১৬০ কোটি পাউন্ডের পণ্য এখনও তাদের বিভিন্ন স্টোরে জমা রয়েছে।


আগামী নিউজ/মিঠু/নাঈম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে