Dr. Neem on Daraz
Victory Day

ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রণোদনা দিন


আগামী নিউজ প্রকাশিত: এপ্রিল ৮, ২০২০, ১২:৩৩ পিএম
ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রণোদনা দিন

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি ও পরিচালক মো. রকিবুর রহমান বলেছেন, করোনাভাইরাসের কারণে ম্যানুফ্যাকচারিং, এক্সপোর্ট-ইম্পোর্ট, কন্সট্রাকশনসহ সব খাতই ক্ষতিগ্রস্ত হয়েছে। শেয়ারবাজারও ব্যাপক ক্ষতির শিকার হয়েছে। 

লাখ লাখ ক্ষুদ্র বিনিয়োগকারী ক্ষতির শিকার হয়েছে। আমি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে অনুরোধ করব, যে প্যাকেজটি ঘোষণা করা হয়েছে তাতে ক্ষুদ্র বিনিয়োগকারীদের অন্তর্ভুক্ত করার জন্য। বাংলাদেশ প্রতিদিনকে রকিবুর রহমান বলেন, যেসব ক্ষুদ্র বিনিয়োগকারী বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে মার্জিন লোন নিয়ে শেয়ার কিনেছেন, তাদেরকে অন্যান্য প্রতিষ্ঠানে যেভাবে সুদের সাপোর্ট দিচ্ছেন সেইভাবে সাপোর্ট দিন। যেহেতু লোনের বিপরীতে ৯ শতাংশ সুদের কার্যক্রম শুরু হয়েছে সেক্ষেত্রে ৫ শতাংশ সুদ সরকার থেকে এই প্রণোদনার অধীনে দেওয়ার জন্য অনুরোধ করছি। বাকি ৪ শতাংশ সুদ বিনিয়োগকারী দিবেন। তিনি আরও বলেন, আমি মনে করি, ক্ষুদ্র বিনিয়োগকারীর পক্ষে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর একটি ঘোষণা পুঁজিবাজারকে স্থিতিশীল করবে। বিনিয়োগকারী উপকৃত হবেন। যে আর্থিক প্যাকেজ প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, সেটা যুগান্তকারী, সময়োপযোগী ও ঐতিহাসিক। এই আর্থিক প্রণোদনা সব ম্যানুফ্যাকচারিং, এক্সপোর্ট-ইম্পোর্ট বিশেষ করে শ্রমিক, কর্মচারী, খেটে খাওয়া মানুষের মজুরি পাওয়াকে নিশ্চিত করেছে। প্রধানমন্ত্রী বক্তব্যে বলেছেন বিশ্বব্যাপী শেয়ারবাজার ও পুঁজিবাজারের মতো বাংলাদেশের পুঁজিবাজারেও এর প্রভাব পড়েছে। বাংলাদেশেও এটার প্রভাব ভয়াবহভাবে পড়েছে। আমাদের শেয়ারবাজার দীর্ঘদিন থেকে মন্দা অবস্থায়। নতুন করে এই লকডাউন পরিস্থিতিতে সংকট আরও বেড়েছে। ফলে বাজারের অসহায় লাখ লাখ বিনিয়োগকারীদের দিকে ফিরে তাকাতে হবে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

আগামী নিউজ/নাঈম
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে