Dr. Neem on Daraz
Victory Day

ডিসেম্বর পর্যন্ত বন্দর ভাড়া মওকুফের দাবি বারভিডার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৫, ২০২০, ১২:২৬ পিএম
ডিসেম্বর পর্যন্ত বন্দর ভাড়া মওকুফের দাবি বারভিডার

ঢাকা : বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণের (কোভিড-১৯) পরিপ্রেক্ষিতে সৃষ্ট সংকটে অন রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে ডিসেম্বর পর্যন্ত বন্দর ভাড়া মওকুফের দাবি জানিয়েছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশন (বারভিডা)।

একইসঙ্গে নিলাম, ঋণের কিস্তি প্রদান স্থগিত এবং স্বল্প সুদে ব্যাংক ঋনের দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার (০৫ এপ্রিল) বারভিডার সেক্রেটারি জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানিয়েছে সংস্থাটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বারভিডা সরকারের রাজস্ব আয়ের একটি অন্যতম প্রধান উৎস। এ অ্যাসোসিয়েশনের সদস্য প্রতিষ্ঠানগুলো সরকারকে বছরে কয়েক হাজার কোটি টাকা রাজস্ব দিয়ে আসছে। এছাড়াও বারভিডা সদস্যবৃন্দ প্রত্যেকেই নির্ধারিত আয়কর এবং ব্যবসা পরিচালনার ক্ষেত্রে যথাযথ ভ্যাট দেওয়ার মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখছেন। দেশের বর্তমান পরিস্থিতিতে অন্য বাণিজ্য খাতের মতো রিকন্ডিশন্ড গাড়ি আমদানি ও বিপণন কার্যক্রম সম্পূর্ণভাবে বন্ধ থাকায় এ খাতের ব্যবসায়ীরা চরম অর্থনৈতিক সংকটে দিন কাটাচ্ছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে বিপুল আর্থিক ক্ষতি কিছুটা কাটিয়ে উঠতে মোংলা ও চট্টগ্রাম বন্দরের মাধ্যমে বিদেশ থেকে আমদানি করা গাড়িগুলোর বন্দর ভাড়া ডিসেম্বর মাস পর্যন্ত মওকুফ
করা প্রয়োজন।

এতে আরো বলা হয়, কাস্টমসের বন্দরে গাড়ি নিলাম কার্যক্রম ডিসেম্বর মাস পর্যন্ত বন্ধ, ব্যাংকের ঋণখেলাপি হওয়া থেকে রক্ষায় বাংলাদেশ ব্যাংক ঋণের কিস্তি দিতে যে সুবিধা দিয়েছে তা ডিসেম্বর মাস পর্যন্ত বাড়ানো এবং ব্যবসায়ীদের মারাত্মক অর্থনৈতিক ক্ষতি সামলে নিতে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে বার্ষিক টার্নওভারের ভিত্তিতে সুদবিহীন/স্বল্প সুদে ঋণ দেওয়ার দাবি করেছে সংস্থাটি।

এছাড়া শিল্প-ব্যবসা প্রতিষ্ঠানের কর্মচারিদের বেতন নিশ্চিত করতে সরকারের আর্থিক প্রণোদনাসহ বিদ্যুৎ, গ্যাস, পানি ও অন্য সেবাখাতের বিল জুন মাস পর্যন্ত স্থগিত রাখার দাবি জানিয়েছে বারভিডার।

আগামীনিউজ/মিঠু/মিজান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে