Dr. Neem on Daraz
Victory Day

চরম দারিদ্রের ঝুঁকিতে ২ কোটি ৪০ লাখ মানুষ


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: মার্চ ৩১, ২০২০, ১১:৪১ এএম
চরম দারিদ্রের ঝুঁকিতে ২ কোটি ৪০ লাখ মানুষ

ঢাকা: প্রাণঘাতী করোনাভাইরাসের আক্রান্ত হয়ে মঙ্গলবার (৩১ মার্চ) পর্যন্ত বিশ্বে ৩৭ হাজার ৮১৫ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৭ লাখ ৮৫ হাজার ৭৭৪ জন। এদের মধ্যে বর্তমানে ৫ লাখ ৮২ হাজার ৩৫৩ জন চিকিৎসাধীন এবং ২৯ হাজার ৪৮৮ জন (৫ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এ দিকে আইইডিসিআরের সোমবারের দেওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশে ৪৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫ জন। গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতি বিশ্বের ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দুই কোটি ৪০ লাখ মানুষ চরম দারিদ্রের ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। 

বিশ্বব্যাংকের সর্বশেষ প্রতিবেদনের বরাতে মঙ্গলবার (৩১ মার্চ) বিবিসি জানায়, করোনাভাইরাসের কারণে উদ্ভূত বিশ্ব পরিস্থিতিতে সবাইকেই কোনো না কোনো অর্থনৈতিক ভোগান্তিতে পড়তে হবে। বিশেষত শিল্প কারখানার সঙ্গে সংশ্লিষ্ট জীবনযাত্রা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে বলে উল্লেখ করা হয়।

এছাড়াও, থাইল্যান্ডসহ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলোর পর্যটন ব্যবসা ভেঙে পড়বে। ভিয়েতনাম ও কম্বোডিয়ার মতো দেশগুলোর প্রক্রিয়াজাতকরণ ব্যবসাও হুমকির মুখে পড়বে বলে ওই প্রতিবেদনে জানিয়েছে বিশ্বব্যাংক।

এদিকে, দৈনিক ব্যয়ক্ষমতা সাড়ে পাঁচ ডলার বা তার নিচে অবস্থান করলে তাকে দরিদ্র দশা বলে চিহ্নিত করে বিশ্বব্যাংক বলেছে, ৩ কোটি ৫০ লাখ মানুষ থাকবে দরিদ্র দশায়, তার মধ্যে চীনেরই থাকবে ২ কোটি ৫০ লাখ মানুষ।

অন্যদিকে, পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি শতকরা ২.১ ভাগ নেমে যাবে বলেও হুঁশিয়ার করেছে বিশ্বব্যাংক।

সবশেষে, বিশ্বব্যাংক পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় রাষ্ট্রগুলোর কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন, যেনো রাষ্ট্রীয়ভাবে স্বাস্থ্যসেবা খাতে বিনিয়োগের জন্য উৎসাহ দেওয়া হয়। অসুস্থতাজনিত ছুটির ক্ষেত্রে যেনো ভর্তুকি বাড়ানো হয়। বর্তমানে এসব উদ্যোগ সঠিকভাবে নিতে পারলে, ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলা সহজ হবে বলে সংস্থাটি তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে।

আগামীনিউজ/মিজান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে