Dr. Neem on Daraz
Victory Day

অলিতে গলিতে মিলছে নিম্নমানের মাস্ক


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত: মার্চ ২৪, ২০২০, ০৭:৫০ পিএম
অলিতে গলিতে মিলছে নিম্নমানের মাস্ক

ঢাকা: করোনা আতঙ্কে রাজধানীর ফার্মেসীগুলো যখন মাস্ক শূন্য তখন অলিতে গলিতে মিলছে নকল ও নিম্নমানের মাস্ক। এতে বড় রকমের স্বাস্থ্য ঝুঁকি দেখছেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (২৪ মার্চ) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রধান সড়ক ছাড়াও অলিতে গলিতে নিম্নমানের মাস্কে পসরা সাজিয়ে বসেছেন হকাররা।

মূলত নিম্ন আয়ের মানুষজন এইসব মাস্কের ক্রেতা। দুপুরে রাজধানীর ১১ নাম্বারের পূরুবী সিনেমা হলের সামনে থেকে  ৪০ টাকা দিয়ে নিম্ন মানের মাস্ক কিনেন গার্মেন্টস কর্মী সুমি। কেনার পর তিনি হকার কে জিজ্ঞেস করলেন, এইটা কি করোনা মাস্ক। হকার, হ্যা সূচক উত্তর দিলেন।

হকারদের সাথে কথা বলে জানা গেছে, পাতলা কাপড়ের কিংবা প্লাস্টিকের মাস্ক গুলো স্থান ভেদে ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি করছেন তারা। এতে প্রতিদিন খুব ভালো লাভ থাকছে।
আর ক্রেতারা বলছেন, মাস্ক মুখে আটলেই সুস্থ থাকা যায় বলে জানেন তারা।

এ প্রসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক কবিরুল বাসার আগামীনিউজ ডটকমকে বলেন, বাজারে মাস্কের ক্রাইসিস আছে। বাংলাদেশের বাজারে এখন অনেক ধরনের মাস্ক পাওয়া যায়। বিভিন্ন বাড়িতে এখন মাস্ক তৈরি হচ্ছে। যেগুলো বিজ্ঞানভিত্তিক নয়। এগুলোতে হয়তো ডাস্ট প্রটেকশন দিবে কিন্তু ভাইরাস প্রটেকশন দিবে কিনা আমার জানা নাই।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের থেকে সুরক্ষা পেতে এন ৯৫ মাস্ক ব্যবহার বেশি কার্যকর হিসেবে বিবেচিত হয়েছে। কারণ এই মাস্কগুলো ভালো ফিট হয় এবং প্রায় ০.৩ মাইক্রোনের ব্যাসযুক্ত ছোট কণাগুলোকে ফিল্টার করে দেয়। এটি বাতাসে উপস্থিত ছোট কণার ৯৫ শতাংশকে অবরুদ্ধ করে।


আগামি নিউজ/ডলি/নাঈম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে