Dr. Neem on Daraz
Victory Day

চুয়াডাঙ্গায়ায় জমে উঠেছে খেজুর গুড়ের হাট


আগামী নিউজ | জামান আখতার প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০, ১০:২৪ এএম
চুয়াডাঙ্গায়ায় জমে উঠেছে খেজুর গুড়ের হাট

দেশের অন্যতম বড় খেজুর গুড়ের হাট বসে চুয়াডাঙ্গার সরোজগঞ্জে। প্রতি বছর শীত মৌসুমে গাছিরা খেজুর গাছের রস থেকে গুড় তৈরি করে।

ওই গুড় বিক্রি হয় চুয়াডাঙ্গা সদর উপজেলার সরোজগঞ্জ গুড়ের হাটে। দেশের বিভিন্ন জেলা থেকে গুড় ব্যবসায়ীরা এখানে আসেন গুড় কিনতে।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানিয়েছে, চুয়াডাঙ্গা জেলায় রয়েছে আড়াই লক্ষাধিক খেজুর গাছ। এ থেকে আড়াই হাজার মেট্রিকটন খেজুরের গুড় উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে কৃষি বিভাগের। শীত মৌসুমে গাছিরা এসব গাছ থেকে রস সংগ্রহ করে গুড় তৈরি শুরু করেন। গাছিদের উৎপাদিত সুস্বাদু খেজুরের গুড় বিক্রির জন্য নেয়া হয় সরোজগঞ্জ হাটে।

ব্যবসায়ীরা জানান, এবছর ১০/১২ কেজি ওজনের এক ভাড় গুড় বিক্রি হচ্ছে ১ হাজার টাকা থেকে ১২০০ টাকায়। সপ্তাহের শুক্রবার ও সোমবার এখানে গুড়ের হাট বসে। প্রতি হাটে ৩৫ থেকে ৪০ ট্রাক গুড় বেচাকেনা হয় এ হাটে। এ হাটের গুড়ের মান বেশ ভালো, তুলনামূলকভাবে দামও কম। এ কারণে দূর-দূরান্ত থেকে ব্যাপারীরা এ হাটে আসেন গুড় কিনতে।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আলী হোসেন বলেন, সরোজগঞ্জের খেজুরের গুড়ের জন্যই বিখ্যাত। জেলায় উৎপাদিত গুড় সহজে এবং বেশি দামে হাটে বিক্রি করতে পারে চাষীরা। এ গুড় দেশের বিভিন্ন জেলায়।

আগাম নিউজ/জেএ/এসএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে