Dr. Neem on Daraz
Victory Day

খোকসায় হারিয়ে যেতে বসেছে মৃৎশিল্পের কদর


আগামী নিউজ | হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা প্রতিনিধি প্রকাশিত: মে ২১, ২০২১, ০৩:৫৩ পিএম
খোকসায় হারিয়ে যেতে বসেছে মৃৎশিল্পের কদর

ছবি : আগামী নিউজ

কুষ্টিয়াঃ আমাদের চারপাশে বিভিন্ন পেশার মানুষ বসবাস করে। এদের মধ্যে মৃতশিল্পের সাথে জড়িত আছে একশ্রেনীর মানুষ, এদের কে কুমার বা পাল বংশ বলে। বিচিত্র জীবন ধারায় এরা জীবন ধারন করেন। কাঁদামাটি দিয়ে তৈরি করা হয় দৈনন্দিন জীবনে ব্যবহার যোগ্য মাটির বাসন, হাড়ী-পাতিল, মালসা ও কলসি সহ নানাবিধ আসবাবপত্র।দুষ্প্রাপ্য এটেলে মাটি,কাঠের খড়ি এবং ঘরে বাহিরে দু জনের অক্লান্ত পরিশ্রমে ঐ কাদামাটি একসময় তৈরি হয় সুন্দর সুন্দর বাসন কাশন। আগুনে পুড়িয়ে তৈরি করা হয় ব্যবহার যোগ্য বাসন। এতেই ক্ষান্ত নই, নিজে বহন করে দুরের কোন বাজারে নিয়ে বিক্রয় করে। যা পায় তা দিয়ে জীবন ধারনের উপকরন ক্রয় করে নিয়ে যায় বাড়িতে। বংশানুক্রমে এ পেশায় নিয়োজিত হয়ে পড়ে বলে সহজে এদের ভাগ্যের পরিবর্তন হয় না। হিন্দু ধর্মের নিম্ন বংশের জাতি হিসাবে এদের আত্বমর্যাদা অনেকটাই কম দেওয়া হয়।

কথা হচ্ছিল রতন পালের সাথে, তিনি বললেন ৩ মেয়ে ও ১ ছেলে সহ ৬ জনের সংসারে যা আয় করি তা দিয়ে বর্তমান বাজারে চলা খুবই কষ্ট। গ্রামীণ ব্যাংকের কিস্তির টাকা পরিশোধ করে এক সপ্তাহে যা আয় তা আর কিছুই থাকে না । কি করার আছে । অন্য কোন উপায় পেলে এ পেশা ছেড়ে দিতাম  । বাজারে  মাল পত্র নেওয়ার জন্য একটি ভ্যান কিনেছিলাম মাঝেমধ্যে যাত্রি ভাড়া মারি বেশ টাকা আয় হয় । ভাবছি পেষাটা পরিবর্তন করবো।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে