Dr. Neem on Daraz
Victory Day

দেশীয় শিল্প পণ্যের স্বার্থে শুল্ক কমানোর উদ্যোগ গ্রহণ করা হবে


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০১৯, ০৭:০৯ পিএম
দেশীয় শিল্প পণ্যের স্বার্থে শুল্ক কমানোর উদ্যোগ গ্রহণ করা হবে

আমদানিকৃত পণ্যের সাথে প্রতিযোগিতায় দেশীয় শিল্প পণ্য যাতে টিকে থাকতে পারে সেজন্য শুল্ক কমানোর উদ্যোগ গ্রহণ করা হবে বলে জনিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) গাজীপুরের শ্রীপুরে স্টিলমার্ক বিল্ডিংস লিমিটেডের ফ্যাক্টরি পরিদর্শন শেষে দেশীয় স্টিল বিল্ডিং  শিল্পের সম্ভাবনা বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

তিনি বলেন, দেশে আন্তর্জাতিক মানসম্পন্ন কোন পণ্য উৎপাদিত হলে বিদেশ হতে সেই পণ্য আমদানি না করে দেশীয় পণ্য ব্যবহারে সবাইকে আরো আন্তরিক হতে হবে।

 গাজীপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার এ কে এম জহিরুল ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুজ্জামান, স্টিল মার্কের চেয়ারম্যান প্রকৌশলী তানভীর আহমেদ সিদ্দিকী ও পরিচালক প্রকৌশলী আহমেদ হোসেন এসময় উপস্থিত ছিলেন। স্টিলমার্ক-এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ রেজয়ানুল মামুন মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন।

ক্রেতাদের সন্তুষ্টির উপর সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে শিল্প প্রতিমন্ত্রী বলেন, ক্রেতারা সন্তুষ্ট হলে বিদেশ হতে স্টিল অবকাঠামো নির্মাণ পণ্য আমদানির পরিমাণ কমে যাবে।  তিনি বলেন, সরকারের উদ্যোগে বৃহৎ অবকাঠামোসহ বিভিন্ন ধরনের স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এসকল নির্মাণের দেশীয় পণ্য ব্যবহারকে বিশেষভাবে উৎসাহিত করা হচ্ছে।   

সভায় জানানো হয়, স্টিল বিল্ডিং শিল্প বাংলাদেশে নতুন হলেও এর সম্ভাবনার অপার। বিশ বছর পূর্বেও এই শিল্প আমদানি নির্ভর ছিল। বর্তমানের স্থানীয়  চাহিদার ৮০ শতাংশ ছোট-বড় ২০০-এর অধিক দেশীয় স্টিল বিল্ডিং ফ্যাক্টরিসমূহ পূরণ করছে। সভায় আরো জানানো হয়, বিদেশী প্রতিষ্ঠানের মাধ্যমে স্টিলের অবকাঠামো নির্মাণ করা হলে প্রায় দুই বছর সময় লেগে যায়। অথচ দেশীয় প্রতিষ্ঠানের মাধ্যমে তিন থেকে ছয় মাসের মধ্যে কাজ সমাপ্ত করা সম্ভব হয়। বর্তমানে এক লক্ষ আশি হাজার প্রকৌশলী ও টেকনিশিয়ান এ শিল্পে  কাজ করছে।

দেশীয় প্রযুক্তি আন্তর্জাতিক মান অর্জন করেছে উল্লেখ করে স্টিলমার্কের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রেজয়ানুল মামুন বলেন, বিদেশের অনেক প্রতিষ্ঠান তুলনায় দেশের প্রতিষ্ঠানসমুহ ভালো কাজ করছে। বিদেশ হতে কাজের প্রস্তাব আসছে। তবে বিভিন্ন জটিলতায় আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে কাজ পাওয়া সম্ভবপর হচ্ছে না।

এর আগে শিল্প প্রতিমন্ত্রী স্টিলমার্ক বিল্ডিংস লিমিটেডের ফ্যাক্টরির কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় তিনি  ফ্যাক্টরির অত্যাধুনিক শিয়ার কাটিং মেশিন, সাবমার্সিবল আর্ক ওয়েল্ডিং মেশিন, শট ব্লাস্টিং মেশিন, অ্যাসেমব্লিং মেশিন, সিএনসি মেশিনের কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন।

 

আগামী নিউজ/এসআর

 

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে