Dr. Neem on Daraz
Victory Day

ভালোবাসা দিবস ঘিরে ২ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট


আগামী নিউজ | ঝিনাইদহ প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২০, ০২:১৪ পিএম
ভালোবাসা দিবস ঘিরে ২ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট

ঝিনাইদহ: দরজায় কড়া নাড়ছে বসন্ত ও বিশ্ব ভালোবাসা দিবস। আর কিছুদিন পরই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আর এ দিবসগুলোর বাজার ধরতে ব্যস্ত সময় পার করছে ঝিনাইদহের ফুল চাষিরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, চলতি বছরে জেলায় ২০৪ হেক্টর জমিতে ফুল চাষ হয়েছে।এর মধ্যে সদর উপজেলায় ২৭, কালীগঞ্জে ৩০, কোটচাঁদপুরে ১৫ এবং মহেশপুরে ১৩৬ হেক্টর জমিতে গোলাপ, গাঁদা, রজনীগদ্ধা, গ্লাডিওলাস ও জারবেরাসহ দেশি-বিদেশি ফুলের চাষ হয়েছে। এখানের মাটি ও আবহাওয়া ফুল চাষের উপযোগী হওয়ায় কম খরচে দ্বিগুণ আয় হয়। এজন্য জেলায় দিন দিন বাড়ছে ফুল চাষ। বছরের অন্যান্য সময় ফুল চাষিদের আয় কিছুটা কম হলেও বিভিন্ন উৎসব ও দিবসে আয় হয় দ্বিগুণ।

কথা হয় স্থানীয় চাষি মুকুল মিয়ার সঙ্গে। তিনি বলেন, আমার আড়াই বিঘা জমিতে রজনীগন্ধা ও গাঁদা ফুল আছে। বর্তমানে ফুলের পিস পাঁচ টাকায় বিক্রি করছি। তবে বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দিগুণ দামে ফুল বিক্রি হবে।

এ প্রসঙ্গে সদর উপজেলার গান্না বাজারের ফুল ব্যবসায়ী সমিতির সভাপতি দাউদ হোসেন বলেন, কয়েকদিন পরই ফুলের চাহিদা বাড়বে কয়েকগুণ। আমরাও সেভাবে প্রস্তুতি নিচ্ছি। বিশেষ করে দুই দিবস ঘিরে দুই কোটি টাকার ফুল বিক্রি হবে। এতে চাষি এবং ব্যবসায়ী উভয়ে লাভবান হবেন। 

আগামীনিউজ/মিজান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে