Dr. Neem on Daraz
Victory Day

হারিয়ে যাচ্ছে বাঙালি সংস্কৃতির প্রাচীন ঐতিহ্য বিয়ের গীত


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২০, ০৯:৫৩ এএম
হারিয়ে যাচ্ছে বাঙালি সংস্কৃতির প্রাচীন ঐতিহ্য বিয়ের গীত

ঢাকা : প্রজন্মের পর প্রজন্ম ধরে বিভিন্ন প্রাচীন ঐতিহ্যে সমৃদ্ধ বাঙলার সংস্কৃতি ভান্ডার। তবে এখন আর খুব একটা দৃশ্যমান নয় বাঙলা ও বাঙালি জাতির সংস্কৃতির প্রাচীন ঐতিহ্যগুলো। হাজার বছরের লালিত বাংলার জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্র বদলে যাচ্ছে।

বাঙালি সংস্কৃতির প্রাচীন ঐতিহ্য একটি হলো বিয়ের গীত। দেশের বিভিন্ন গ্রামাঞ্চলে এখনও বিয়ের গীতের প্রচলন রয়েছে। তবে কালক্রমে বিলুপ্তির পথে গ্রাম-বাংলার এই ঐতিহ্য বিয়ের গীত।

বিয়ে বাড়িতে বিশেষ করে নারীরা সবাই মিলে দলবদ্ধ হয়ে বিয়ের এক/দুই দিন আগে থেকে এই গীত গাওয়া শুরু করেন। মেয়ের পক্ষ থেকে মেয়েকে বিদায় দেওয়া পর্যন্ত মেয়ের বাড়িতে গীত গাওয়ানো চলে। আর পাত্র পক্ষের বাড়িতে পাত্রের গায়ে হলুদ থেকে শুরু করে বৌভাত পর্যন্ত বিয়ের গীত চলে। বরের বাড়িতে পাত্রীকে নিয়ে আসার পরের দিন ছেলে, মেয়ে, বৃদ্ধ, নারীসহ অনেকে রং মাখা কালি-মাখাসহ নাচ-গান করে আনন্দে মেতে ওঠেন।

কালের বিবর্তনে এখন আর এইসব বিয়ের গীত ও বর কনে খেলা এখন আর চোখে পড়ে না। কারণ আধুনিকতার কারণেই মানুষ এখন আর আগের মতো করে গীত গায়না। এখন শহরের আধুনিক কমিউনিটি সেন্টারের যুগে এসে মানুষ প্রাচীন ঐতিহ্যকে ভুলতে বসেছে। এভাবেই হারিয়ে যাচ্ছে গ্রাম অঞ্চলের বিয়ের গীত। তবে ঠাকুরগাঁও-পঞ্চগড় দিনাজপুরসহ দেশের উত্তরাঞ্চলের কিছু কিছু জেলা বা এলাকায় এখনো প্রচলন রয়েছে বিয়ের গীত ও বর কনে খেলা।

আগামীনিউজ/সবুজ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে