Dr. Neem on Daraz
Victory Day

শীতে পান চাষিদের মাথায় হাত


আগামী নিউজ | পিরোজপুর প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২০, ১১:৪৬ এএম
শীতে পান চাষিদের মাথায় হাত

পিরোজপুর: ঘূর্ণিঝড় বুলবুলের ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই প্রচণ্ড ঠাণ্ডা আর কুয়াশায় গাছ থেকে ঝড়ে পড়ছে পান পাতা। তাতে মারাত্মক ক্ষতির আশঙ্কায় চরম হতাশার মধ্যে রয়েছেন পিরোজপুরের পান চাষিরা।

গত বছরের নভেম্বরে পিরোজপুরসহ দেশের দক্ষিণাঞ্চলের উপর দিয়ে প্রবল বেগে বয়ে যায় ঘূর্ণিঝড় বুলবুল। আর, এতে লণ্ডভণ্ড হয়ে যায় এ জেলার ৭টি উপজেলার বেশিরভাগ পানের বরজ। কঠোর পরিশ্রম আর ধার-দেনা করে কোনমতে সেগুলো ঠিক করেন চাষিরা।

এই ধাক্কা সামলে না উঠতেই দেখা দিয়েছে নতুন সংকট। প্রচণ্ড শীত আর ঘন কুয়াশায় কোল্ড ইনজুরিতে আক্রান্ত হয়ে গাছের মধ্যভাগে পচন ধরে মারা যাচ্ছে পানগাছ। সাধারণত বৈশাখ মাসে বরজ থেকে পানপাতা সংগ্রহ করা হয়। কিন্তু, এর প্রায় ৩ মাস আগেই হলুদাভাব হয়ে ঝরে পড়ছে। ব্যয়বহুল বলে অনেক চাষিই বিভিন্ন প্রতিষ্ঠান এবং স্থানীয় মহাজনদের কাছ থেকে ধার নিয়ে পান চাষ করেছেন। পান বরজের এমন অবস্থায় এখন মাথায় হাত তাদের।

স্থানীয় চাষিরা জানায়, এখন বাজারে পান বিক্রি করার মৌসুম। সারা বছর বরজে কাজ করে এ সময় কিছুটা লাভের মুখ দেখি। তবে এ বছর লাভ তো দূরের কথা আসল টাকাই ঘরে আসবে কি-না, তা নিয়ে শঙ্কায় আছি।

এদিকে, চাষিদের দাবি শীতের পরে যদি  সরকারের পক্ষ থেকে তাদের সাহায্য সহযোগিতা দেওয়া হয়, তাহলে তারা ঘুরে দাঁড়াতে পারবেন। তা নাহলে ক্ষতির সম্মুখিন হয়ে অনেকে পান চাষ করা বন্ধ করে দিতে পারেন।

উল্লেখ্য, পিরোজপুরের ৭টি উপজেলায় ৬৯৪ হেক্টর জমিতে পানের বরজ রয়েছে। তবে, বেশি পান চাষ হয় ভান্ডারিয়া, কাউখালী ও নেছারাবাদ উপজেলায়।

আগামীনিউজ/এমআর 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে