Dr. Neem on Daraz
Victory Day

মসজিদের পাশে ক্লাব নিয়ে দ্বন্দ্বে খুন হন নায়ক সোহেল: র‍্যাব


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ০৩:৪৮ পিএম
মসজিদের পাশে ক্লাব নিয়ে দ্বন্দ্বে খুন হন নায়ক সোহেল: র‍্যাব

ঢাকাঃ দীর্ঘ ২৪ বছর আগে হত্যার শিকার হন তৎকালীন জনপ্রিয় চিত্রনায়ক সোহেল চৌধুরী। ওই হত্যার ঘটনায় করা মামলার ৮নং আসামি ছিলেন ট্রাম্পস ক্লাবের স্বত্বাধিকারী আশিষ রায় চৌধুরী ওরফে বোতল চৌধুরী। চিত্রনায়ক সোহেল হত্যার ২৪ বছর পর গত ২৭ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। পরোয়ানায় তিনি প্রথম আসামি। পরোয়ানা জারির এক মাস পর গত ২৮ মার্চ সেটি হাতে পায় র‌্যাব।

এরপর গোয়েন্দা তথ্য অনুসন্ধানের পর মঙ্গলবার (৫ এপ্রিল) রাতে রাজধানীর গুলশানের একটি ভাড়া বাসা থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাব। এ সময় বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়।

র‌্যাব জানিয়েছে, আজিজ মোহাম্মদ ভাইয়ের সঙ্গে বাগবিতণ্ডার জেরে উচিত শিক্ষা দিতেই চিত্রনায়ক সোহেলকে হত্যা করা হয় বলে জানিয়েছেন আশিষ রায়। গ্রেপ্তারি পরোয়ানা জারির পর কানাডায় পালাতে চেয়েছিলেন তিনি। তার বিরুদ্ধে মাদক আইনে নতুন মামলা হবে বলেও জানিয়েছে র‌্যাব।

বুধবার (৬ এপ্রিল) দুপুরে র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানান।

তিনি বলেন, বনানীর আবেদীন টাওয়ারের অষ্টম তলায় অবস্থিত ট্রাম্পস ক্লাবের পাশে ছিল সে সময়ের বনানীর সবচেয়ে বড় মসজিদ বনানী জামে মসজিদ। ট্রাম্পস ক্লাবে সন্ধ্যা থেকে শুরু করে সারারাত বিভিন্ন অসামাজিক কর্মকাণ্ড পরিচালিত হতো। নিহত চিত্রনায়ক সোহেল চৌধুরী বনানী মসজিদের কমিটি নিয়ে ট্রাম্পস ক্লাবের এ ধরনের অশ্লীলতা বন্ধের চেষ্টা করে ব্যর্থ হন। এ নিয়ে আজিজ মোহাম্মদ ভাইয়ের সঙ্গে সোহেল চৌধুরীর বাগবিতণ্ডা ও হাতাহাতি হয়। এরপর তিনজন মিলে সোহেলকে উচিত শিক্ষা দেওয়ার পরিকল্পনা করা হয়। সেটার দায়িত্ব দেওয়া হয় ইমনকে।

১৯৯৮ সালের ১৮ ডিসেম্বর রাত ৩টার দিকে বনানীর ট্রাম্পস্ ক্লাবের নিচে চিত্রনায়ক সোহেল চৌধুরীকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় ভিকটিমের বড় ভাই তৌহিদুল ইসলাম চৌধুরী বাদী হয়ে গুলশান থানায় মামলা করেন। মামলা নম্বর-৫৯। পরে ১৯৯৯ সালের ৩০ জুলাই ৯ জনের বিরুদ্ধে ডিবি পুলিশ আদালতে চার্জশিট দাখিল করে।

যেভাবে আজিজ মোহাম্মদবান্টি  ইমনের সম্পর্ক

প্রতিষ্ঠার পর থেকে এই ক্লাবে বিভিন্ন বয়সী মানুষ সন্ধ্যা থেকে শুরু করে ভোর রাত পর্যন্ত নানাবিধ অসামাজিক কার্যকলাপের জন্য আসত। গ্রেফতার আশীষ রায় চৌধুরী ১৯৯৬ সাল থেকেই ওই ক্লাবে বিভিন্ন ধরনের অসামাজিক কার্যকলাপ করে আসছিলেন। পর্যায়ক্রমে এই ট্রাম্পস ক্লাবটি সব আন্ডারওয়ার্ল্ড ডন এবং গ্যাং লিডারের একটি বিশেষ আখড়ায় পরিণত হয়। এখানে সবচেয়ে বেশি যাতায়াত ছিল আজিজ মোহাম্মদ ভাইয়ের। তিনি মূলত ঢাকার আন্ডারওয়ার্ল্ডের চক্রগুলোর সাথে বিভিন্ন ধরনের মিটিং বা তাদের পরিচালনার জন্য সেই ক্লাবকে ব্যবহার করত। সেই সুবাদে ট্রাম্পস্ ক্লাবের মালিক বান্টি ইসলাম এবং আশীষ রায় চৌধুরীর সাথে তার সখ্য তৈরি হয়।

আজিজ মোহাম্মদ ভাইয়ের ভাতিজিকে বান্টি ইসলাম বিয়ে করার সুবাদে তাদের মধ্যে একটি আত্মীয়তার সম্পর্ক ছিল। বান্টি ইসলাম ও আশীষ রায় যুবক বয়স থেকে একে অপরের ঘনিষ্ঠ বন্ধু। পরে তাদের এই বন্ধুত্ব ব্যবসায়িক অংশিদারিত্বে রূপ নেয় এবং একসাথে পার্টনারশিপে ট্রাম্পস্ ক্লাব প্রতিষ্ঠা করেন। আজিজ মোহাম্মদ ভাই, বান্টি ইসলাম ও আশীষ রায় চৌধুরী একসাথে ট্রাম্পস্ ক্লাবে ঢাকার আন্ডারওয়ার্ল্ড ও অপরাধ জগতের ব্যক্তিদের সঙ্গে জড়িত থেকে তারা এই ধরনের অপরাধ কার্যক্রম পরিচালনা করতেন।

কানাডা পালানোর পরিকল্পনা ছিল

আশীষ রায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর তিনি কানাডায় পালিয়ে যাওয়ার চেষ্টায় ছিলেন। আগামী মাসের ৭ এপ্রিল বিমানের টিকিট কাটা ছিল। কিন্তু এর আগেই তাকে গ্রেফতার করা হয়েছে।

এই মামলায় অন্য আসামির মধ্যে ইমন এখন কারাগারে রয়েছেন। বাকি আসামির মধ্যে আজিজ মোহাম্মদ ভাই থাইল্যান্ডে, বান্টি কানাডায় এবং আদনান আমেরিকা অবস্থান করছেন। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ হতো আশীষ রায়ের। ‌কানাডায় যেহেতু বান্টি রয়েছেন এ কারণে তিনি সেখানে পালাতে চেয়েছিলেন। ‌

১৯৯৮ সালের ১৮ ডিসেম্বর ভোর ৩টায় বনানীর ট্রাম্পস্ ক্লাবের নিচে চিত্রনায়ক সোহেল চৌধুরীকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের বড় ভাই তৌহিদুল ইসলাম চৌধুরী বাদী হয়ে গুলশান থানায় বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলার পর ১৯৯৯ সালের ৩০ জুলাই ৯ জনের বিরুদ্ধে ডিবি পুলিশ আদালতে চার্জশিট দাখিল করেন। পরে ২০০১ সালে ৩০ নভেম্বর এ মামলায় অভিযোগপত্র গঠন করা হয়। মামলাটি বিচারের জন্য দ্রুতবিচার ট্রাইবুনালে পাঠানো হয়। মামলা দ্রুতবিচার ট্রাইবুনালে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে ওই মামলার ১নং আসামি আদনান সিদ্দিকী দুই বছর পর হাইকোর্টে রিট করেন। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০০৪ সালের ১৭ ফেব্রুয়ারি মামলার কার্যক্রম স্থগিত করে রুলসহ আদেশ দেন। হাইকোর্ট বেঞ্চ ২০১৫ সালের ৫ আগস্ট পুনরায় আরেকটি রায় দেন। এই রায়ে আগের জারি করা রুলটি খারিজ করে দেওয়া হয়। প্রত্যাহার করা হয় হাইকোর্টের স্থগিতাদেশ। সবশেষ আদালত ২৮ মার্চ অনুপস্থিতির কারণে তাদের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে