Dr. Neem on Daraz
Victory Day

করোনা গুজব: আটক ১০ নজরদারিতে ৫০


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত: এপ্রিল ৯, ২০২০, ১০:৫০ পিএম
করোনা গুজব: আটক ১০ নজরদারিতে ৫০

ঢাকা: করোনা নিয়ে এক কুচক্রী মহল কিছু মাধ্যম ফেসবুকসহ অন্যান্য যোগাযোগ মাধ্যম ব্যবহার করে গুজব সৃষ্টি করছে। জনমনে আতঙ্ক সৃষ্টি করছে। মনে সন্দেহের সৃষ্টি করছে বলে এক ভিডিও বার্তায় র‍্যাব সদরদফতরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক সারওয়ার বিন কাশেম এসব জানান। ইতিমধ্যে ১০ জনকে আটক করা হয়েছে এবং প্রায় ৫০ জনকে নজরদারিতে রাখা হয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) সন্ধ্যায় গণমাধ্যমকে পাঠানো এক ভিডিও বার্তায় র‍্যাব সদর দফতরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক সারওয়ার বিন কাশেম করোনা রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি প্রসঙ্গে একথাগুলো বলেন।

এসময় তিনি বলেন, এপর্যন্ত এধরনের গুজব সৃষ্টিকারী দেশের বিভিন্ন জেলা থেকে ১০জনকে আমরা গ্রেফতার করতে সক্ষম হয়েছি। র‍্যাবের এই কর্মকর্তা। করোনা নিয়ে গুজব সৃষ্টিকারী প্রায় অর্ধশতাধিক ব্যক্তিকে আমরা নজরদারিতে রেখেছি। বারবার বলছি এধরনের গুজব কেউ সৃষ্টি করবেন না।

ভিডিও বার্তায় করোনা সংক্রমণ রোধে র‍্যাবের কার্যক্রম নিয়ে সারওয়ার বিন কাশেম বলেন, করোনা একটি বৈশ্বিক রোগ এবং এপর্যন্ত প্রায় ৯০ হাজার মানুষ করোনা আক্রান্তে মৃত্যু বরণ করেছেন। সেই সঙ্গে প্রায় ১৫ লাখ মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে।

এসময় তিনি বাংলাদেশে করোনা আক্রান্ত সম্পর্কে বলেন, বাংলাদেশে এপর্যন্ত ৩৩০ জন আক্রান্ত হয়েছে, এপর্যন্ত মারা গিয়েছে ২১ জন।এটি একটি বৈশ্বিক রোগ। আমরা চেষ্টা করে যাচ্ছি এ রোগ থেকে যেন  মুক্তি পেতে পারি। সব আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী চেষ্টা করে যাচ্ছি। যাতে করে আমরা জনগণকে সাহায্য করতে পারি, তাদেরকে ঘরে থাকতে সাহায্য করতে পারি। তারা যেন ঘরে থাকে, আমরা প্রারন্তকর চেষ্টা করে যাচ্ছি প্রতিদিন প্রতিনিয়ত।

সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের সম্পর্কে  ভিডিও বার্তায় র‍্যাবের এই কর্মকর্তা বলেন, আপনাদের অনুরোধ করবো, আপনারা যারা বোঝেন না। তারা না বুঝে কোন কিছু শেয়ার করবেন না, লাইক দিবেন না। 

র‍্যাবের নতুন উদ্যোগ প্রসঙ্গে তিনি বলেন, আমারা সাইবার ভেরিফিকেশন সেল তৈরি করেছি।আপনারা যেকোন তথ্য সত্য না মিথ্যা জানার জন্য আমাদের দিলে আমরা ভেরিফিকেশন করে বলতে পারব। যে এটি সত্য না মিথ্যা।

তিনি বলেন, আমরা কিছু দিন আগে ফেসবুকে তিনটি ঘটনা পেয়েছিলাম রাস্তায়, লাশ পরে থাকা, মানুষ মরে পরে আছে এগুলো নিগ্রুভাবে মনিটরিং করে দেখি এগুলো মিথ্যে ঘটনা।সেগুলো আমাদের ভেরিফিকেশন সেলে তা আপলোড করেও দিয়েছি।

দেশের এ পরিস্থিতে সাধারণ জনগনের পাশে থাকা সম্পর্কে ভিডিও বার্তায় তিনি বলেন, আমরা সব সময় সাধারণ মানুষের পাশে দাঁড়াতে চাই। প্রচুর পরিমান রিলিপ ঘরে ঘরে পৌছে দিচ্ছি। এবং কোন কারণ ছাড়া যেন কেউ ঘরের বাহিরে না থাকে সেজন্য আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভাম্যমান আদালত পরিচালনা করে জরিমানা করছি।

সর্বশেষ জনগণকে অনুরোধ করে র‍্যাবের এই কর্মকর্তা বলেন, এখন যেন সবাই ঘরে থাকেন, কারণ এখন ঘরে থাকাই সব থেকে নিরাপদ।ঘরে থাকার আহবান জানাচ্ছি। যেকোন সাহায্য, প্রয়োজনে আপনারা আমাদের কল করবেন আমারা আপনাদের কাছে চলে যাব।

আগামী নিউজ/সুমন/নাঈম    


 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে