Dr. Neem on Daraz
Victory Day

বঙ্গবন্ধুর খুনিকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত: এপ্রিল ৭, ২০২০, ০১:১৪ পিএম
বঙ্গবন্ধুর খুনিকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (অব.) আবদুল মাজেদকে মঙ্গলবার (৭ এপ্রিল)ভোরে মিরপুর থেকে গ্রেফতার করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পৃথক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। আবদুল মাজেদ বিদেশে পলাতক ছিলেন। তার বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশও জারি ছিলো।

গ্রেফতারের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বঙ্গবন্ধুর খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত আবদুল মাজেদকে গ্রেফতার করা হয়েছে। তাকে ডিএমপির কাউন্টার টেররিজম বিভাগ গ্রেফতারের পর আজ মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুর সোয়া ১২ টায়     
আদালতে পাঠিয়েছে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ সাংবাদিকদের জানান, গ্রেফতারকৃত খুনি মাজেদকে আদালতে নেওয়া হয়েছে। সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় আদালতের মাধ্যমে তাকে কারাগার পাঠানো হবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে সামরিক বাহিনীর কিছু বিপথগামী সদস্য। একই বছরের নভেম্বরে বঙ্গবন্ধুর খুনিদের বাংলাদেশে থেকে থাইল্যান্ডে পাঠিয়ে দেওয়া হয়। পরবর্তীতে তাদের বিভিন্ন দূতাবাসে চাকরিও দেয় তৎকালীন সরকার। খুনিদের বিচার প্রক্রিয়া থেকে অব্যাহতি দিতে জারি করা হয় ইনডেমনিটি অধ্যাদেশ।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় গিয়ে ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করে খুনিদের বিচারের আওতায় নিয়ে আসার পথ উন্মুক্ত করে। বিচার শেষে ১২ আসামিকে মৃত্যুদণ্ড দেন আদালত।
 
২০০৮ সালের জাতীয় নির্বাচনে দ্বিতীয় দফায় আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১০ সালের ২৮ জানুয়ারি মৃত্যুদণ্ড পাওয়া ১২ জন আসামির মধ্যে পাঁচজনের দণ্ড কার্যকর করা হয়।

অন্য ছয় খুনি বিভিন্ন দেশে পালিয়ে বেড়ায়। তারা হলেন লে. কর্নেল (বরখাস্ত) খন্দকার আবদুর রশিদ, মেজর (বরখাস্ত) শরিফুল হক ডালিম, লেফটেন্যান্ট কর্নেল (অব.) এ এম রাশেদ চৌধুরী, মেজর (অব.) এস এইচ এম বি নূর চৌধুরী, ক্যাপ্টেন (অব.) আবদুল মাজেদ ও রিসালদার মোসলেহ উদ্দিন খান।

গ্রেফতার ও প্রত্যার্পণ ঠেকাতে এই খুনিরা যুক্তরাষ্ট্র, কানাডা, পাকিস্তান, লিবিয়া ও আফ্রিকাসহ ইউরোপের বিভিন্ন দেশে বারবার অবস্থান বদল করছেন। পরে বঙ্গবন্ধু হত্যা মামলায় পলাতক থাকা সাজাপ্রাপ্ত আসামিদের বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশও জারি করা হয়।


আগামী নিউজ/সুমন/নাঈম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে