Dr. Neem on Daraz
Victory Day

অপরাধ যা-ই হোক, শিশুর সাজা সর্বোচ্চ ১০ বছর


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: মার্চ ৫, ২০২১, ১১:৪৫ এএম
অপরাধ যা-ই হোক, শিশুর সাজা সর্বোচ্চ ১০ বছর

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ অপরাধ যা-ই হোক শিশুর সাজা ১০ বছরের বেশি দেওয়া যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে কোনো শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি ওই শিশুকে সাজা দেওয়ার ক্ষেত্রে ভিত্তি হিসেবে গৃহীত হবে না।

বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ এ রায় দেন। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন— বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এস এম আব্দুল মোবিন। বৃহস্পতিবার (৪ মার্চ) রায়টি প্রকাশ করা হয়।

৬৩ পৃষ্ঠার রায়টি মূল তিনটি বিষয় হলো—শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দির কোনো সাক্ষ্যগত মূল্য নেই, স্বীকারোক্তিমূলক জবানবন্দি কোনো শিশুকে সাজা দেয়ার ক্ষেত্রে ভিত্তি হিসেবে ব্যবহার করা যাবে না এবং অপরাধ যাই হোক না কেন, শিশুকে ১০ বছরের বেশি সাজা দেওয়া যাবে না।

আদালত রায়ের পর্যবেক্ষণে বলেছেন, শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ জুভেনাইল জাস্টিস (Juvenile Justice) সিস্টেমের ধারণার পরিপন্থী। নিউরোসায়েন্স (স্নায়ুবিজ্ঞান) এবং সাইকোলজিক্যাল (মনস্তত্ত্ব) গবেষণা অনুযায়ী, শিশুরা তাদের কর্মের পরিণতি সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল নয়। শিশুরা আবেগ নিয়ন্ত্রণ করতে পারে না। তাই অপরাধকে নিজেদের ঘাড়ে নিয়ে নেয় বলেও রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে।

বৃহত্তর বেঞ্চে অ্যামিকাস কিউরি হিসেবে সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এম আই ফারুকী এবং আইনজীবী শাহদীন মালিক আইনি মতামত দেন। দীর্ঘ শুনানি শেষে ২০১৯ সালের ২৮ আগস্ট হাইকোর্ট উপরোক্ত রায় ঘোষণা করেন।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে