Dr. Neem on Daraz
Victory Day

তিন মাসের মধ্যে ওটিটি নীতিমালার খসড়া তৈরির নির্দেশ হাইকোর্টের


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২১, ১০:৪৪ পিএম
তিন মাসের মধ্যে ওটিটি নীতিমালার খসড়া তৈরির নির্দেশ হাইকোর্টের

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ওটিটি বা ওভার দ্য টপ হলো অনলাইন প্ল্যাটফর্ম। বর্তমানে ব্যাপক জনপ্রিয় এই প্ল্যাটফর্মের বিভিন্ন কনটেন্ট প্রকাশ ও পরিবেশনের ওপর তদারকি, নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায়ের জন্য একটি নীতিমালা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

গত বছর অতিরিক্ত তথ্য সচিবের নেতৃত্বে ৫ সদস্যবিশিষ্ট ওই কমিটি করে সরকার। এতে বিটিআরসির মহাপরিচালক, বাংলাদেশ ব্যাংকের একজন প্রতিনিধি, এনবিআরের একজন প্রতিনিধি এবং আইনজীবী রেজা-ই-রাকিবকে রাখা হয়েছে।

সম্প্রতি বিটিআরসি ও সিআইডির দাখিল করা প্রতিবেদনের প্রেক্ষিতে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

এ লক্ষ্যে তথ্য সচিব এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে আগামী তিন মাসের মধ্যে নীতিমালার খসড়া তৈরি করে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

 

বিটিআরসির প্রতিবেদনটি আদালতে দাখিল করেন আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব। আর পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) উপ-মহাপরিদর্শকের দেওয়া প্রতিবেদনটি উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। আর রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী তানভীর আহমেদ।

পরে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে আইনজীবী রেজা-ই-রাকিব বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে যেসব ভিডিও কনটেন্ট প্রচার-পরিবেশন করা হচ্ছে, তাকে আইনের আওতায় আনার জন্য এবং তদারকি ও নিয়ন্ত্রণসহ এসব মাধ্যম থেকে কীভাবে রাজস্ব আদায় করা যায়, তার জন্য নীতিমালা করতে সরকার একটি কমিটি করেছে। সেই কমিটিকে বলা হয়েছে, আগামী তিন মাসের মধ্যে খসড়া নীতিমালা করে আদালতে দাখিল করতে।

 

আগামিনিউজ/সোহেল  

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে