Dr. Neem on Daraz
Victory Day

হাইকোর্টের আইনজীবী হতে লাগবে না এমসিকিউ পরীক্ষা


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১১, ২০২০, ০৭:২৪ পিএম
হাইকোর্টের আইনজীবী হতে লাগবে না এমসিকিউ পরীক্ষা

ঢাকা : এখন থেকে নিম্ন আদালতের আইনজীবী হতে বাংলাদেশ বার কাউন্সিলের অন্তর্ভুক্তির প্রিলিমিনারি (এমসিকিউ) ও লিখিত এবং হাইকোর্টের এনরোলমেন্ট (অন্তর্ভুক্তি) লিখিত পরীক্ষা সরকারি কলেজে অনুষ্ঠিত হবে। এসব পরীক্ষা তত্ত্বাবধানে থাকবেন ওইসব কলেজের অধ্যক্ষ। এছাড়া হাইকোর্টের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য কাউকে নৈর্ব্যক্তিক (এমসিকিউ) পরীক্ষা দিতে হবে না।

সোমবার (১০ আগস্ট) রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা (প্রশাসন-১) স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন  প্রকাশ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, নিম্ন আদালতে আইনজীবী অন্তর্ভুক্তির এমসিকিউ ও লিখিত পরীক্ষা এবং হাইকোর্টে তালিকাভুক্তির লিখিত পরীক্ষা সরকারি কলেজে অনুষ্ঠিত হবে। এসব পরীক্ষা তত্ত্বাবধায়নের দায়িত্বে থাকবেন উক্ত কলেজের অধ্যক্ষ।

ইতোপূর্বে, হাইকোর্টে তালিকাভুক্তির জন্য নতুন করে নৈর্ব্যক্তিক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছিল আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও দেশের আইন পেশার নিয়ন্ত্রণকারী সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল।

গত ২৯ ডিসেম্বর প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে পেশা পরিচালনার জন্য এখন থেকে এমসিকিউ পরীক্ষা দিতে হবে। ১০০ নম্বরের পরীক্ষায় উত্তীর্ণ হতে প্রার্থীকে ন্যূনতম ৫০ নম্বর পেতে হবে। প্রিলিমিনারি পরীক্ষার সময় এক ঘণ্টা। বিজ্ঞপ্তিতে ফরম পূরণের নির্দেশাবলিও উল্লেখ করা হয়।

উল্লেখ্য, হাইকোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্তির জন্য এমসিকিউ পরীক্ষা গ্রহণের বিষয়ে আইনজীবী ও সংশ্লিষ্ট আইনজীবী সংগঠনগুলো আপত্তি জানিয়ে আসছিল। এরই মধ্যে সোমবার আইন মন্ত্রণালয় থেকে প্রিলিমিনারি (এমসিকিউ) বাতিলের সিদ্ধান্ত আসল।

আগামীনিউজ/এমজামান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে