Dr. Neem on Daraz
Victory Day

নিয়মিতের পাশাপাশি ভার্চুয়ালেও চলবে উচ্চ আদালতে বিচার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ৬, ২০২০, ০৮:৫৮ পিএম
নিয়মিতের পাশাপাশি ভার্চুয়ালেও চলবে উচ্চ আদালতে বিচার

ঢাকা : আগামী সপ্তাহ থেকে নিয়মিত আদালতের পাশাপাশি ভার্চুয়াল মাধ্যমেও চলবে দেশের সর্বোচ্চ আদালত। এর মধ্যে ২০-২২টি হাইকোর্ট বেঞ্চে বিচারকাজ শুরু হবে।

বৃহস্পতিবার (৬ আগস্ট) বিকেলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সভাপতিত্বে সর্বোচ্চ আদালতের বিচারকদের ভার্চুয়াল ফুলকোর্ট সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা গেছে, সভায় হাইকোর্ট বিভাগের প্রায় ৪০ জন বিচারপতি স্বশরীরে আদালতে উপস্থিত হয়ে বিচার কার্য পরিচালনার ইচ্ছা প্রকাশ করেন। এর প্রেক্ষিতে প্রধান বিচারপতি এমন সিদ্ধান্ত নেন। এছাড়া যারা শারীরিক উপস্থিতিতে আদালত পরিচালনা করতে ইচ্ছুক নয়, তাদের ভার্চুয়াল বেঞ্চ দেয়ার সিদ্ধান্ত হয় সভায়। সেই সঙ্গে সভায় চলতি বছরের (২০২০ সাল) অবকাশকালীন ছুটি বাতিলের পক্ষে মত দেন অধিকাংশ বিচারপতি। তবে এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত জানাননি প্রধান বিচারপতি।

উল্লেখ্য, স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে অবিলম্বে সুপ্রিম কোর্টের ঊভয় বিভাগের নিয়মিত বিচার কার্যক্রম চালু করতে গত ৮ জুলাই প্রধান বিচারপতির কাছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষে আবেদন জানান সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। সেখানে বেশকিছু প্রস্তাবনাও ছিল। এরপর গত ২৬ জুলাই ওই চিঠির উল্লেখ করে এ বিষয়ে পদক্ষেপ নিতে আবারও প্রধান বিচারপতির কাছে আবেদন জানায় সমিতি। করোনাভাইরাসজনিত সংকটময় পরিস্থিতির কারণে উচ্চ ও অধস্তন আদালতে গত মার্চের শেষ সপ্তাহ থেকে নিয়মিত বিচারকাজ বন্ধ ছিল। সুপ্রিম কোর্টের নির্দেশে বুধবার (৫ আগস্ট) থেকে বিচারিক আদালতে নিয়মিত বিচার কার্যক্রম শুরু হয়েছে।

আগামীনিউজ/এমজামান

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে