Dr. Neem on Daraz
Victory Day

নগদ সহায়তায় অনিয়ম: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ১৮, ২০২০, ০১:১৬ পিএম
নগদ সহায়তায় অনিয়ম: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

ছবি সংগৃহীত

ঢাকা: করোনাকালীন সংকটে অসহায় ৫০ লাখ পরিবারকে সরকারি নগদ সহায়তায় অনিয়মে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের দাবিতে সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

জনস্বার্থে সোমবার (১৮ মে) ই-মেইলে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন এই নোটিশ পাঠান। নোটিশ পাওয়ার পাঁচ কর্মদিবসের মধ্যে অনিয়মে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নোটিশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ছাড়াও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে। 

নোটিশের বিষয়ে অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন বলেন, বৈশ্বিক মহামারি করোনার ভয়াল থাবায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে এবং নিম্ন ও মধ্যম আয়ের অধিকাংশ মানুষ কর্মহীন হয়ে বেকার এবং মানবেতর জীবনযাপন করছে। এদিক বিবেচনা করে সরকার ৫০ লাখ পরিবারকে নগদ সহায়তা দিতে অর্থ বরাদ্দ দিয়েছে। মাঠপর্যায়ে যারা এসব টাকা, চাল ও ত্রাণ বিতরণে অনিয়মে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ পাঠিয়েছি।

আইনজীবী বলেন, সরকার সামর্থ্যের সবটুকু দিয়ে অসহায় এবং দুস্থ মানুষের করোনাকালীন বিপর্যয় রোধের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং এই লক্ষ্যে বিভিন্নভাবে খাদ্য সহায়তা এবং নগদ অর্থ সহায়তা প্রদান করছে।

তিনি বলেন, দুর্যোগ প্রতিরোধে সরকারি নানামুখী সহায়তার অংশ হিসেবে সব ধরনের সামাজিক নিরাপত্তা কর্মসূচির বাইরে থাকা ৫০ লাখ পরিবারকে নগদ সহায়তা দরিদ্র মানুষকে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলার পথ দেখাচ্ছিল। কিন্তু এই মহাসংকটকালে যখন সরকার অসহায় মানুষদের নগদ সহায়তা প্রদানের প্রকল্প গ্রহণ করল তখন সেই প্রকল্প এবং তালিকা তৈরিতে ব্যাপক অনিয়ম হলো। যার ফলে সরকারের একটি মহৎ উদ্যোগ শুরুতেই হোঁচট খেল।

তিনি আরো বলেন, জাতির এ চরম সংকটময় মুহূর্তে সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ গণমুখী উদ্যোগ এই কার্যক্রমে এক শ্রেণির অসাধু গোষ্ঠীর দুর্নীতিপ্রবণ মানসিকতা ও কর্মকাণ্ডে আমরা হতাশ ও উদ্বিগ্ন। এর সাথে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়াটা অত্যন্ত প্রয়োজন হয়ে পড়েছে।

আগামীনিউজ/মিজান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে