Dr. Neem on Daraz
Victory Day

কারাবন্দিদের সুরক্ষা চেয়ে রিট


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ১৭, ২০২০, ০৩:৩১ পিএম
কারাবন্দিদের সুরক্ষা চেয়ে রিট

ছবি সংগৃহীত

ঢাকা: দেশের বিভিন্ন কারাগারে থাকা ৮৯ হাজার বন্দিদের মহামারি করোনার ছোবল থেকে বাঁচাতে তাদের স্বাস্থ্য সুরক্ষায় ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

করোনার প্রাদুর্ভাব থেকে কারাগারে থাকা ৮৯ হাজার আসামির স্বাস্থ্যগত সুরক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। 

রোববার (১৭ মে) ই-মেইলের মাধ্যমে হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ রিট দায়ের করেন। বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল বেঞ্চে এ রিটের শুনানি হবে। 

রিটে দেশের সব কারাগারের বন্দি ও কারারক্ষীদের স্বাস্থ্যগত সুরক্ষা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ বাস্তবায়নের নির্দেশনা চাওয়া হয়েছে। তাছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশের আলোকে কী কী প্রস্তুতি ও পদক্ষেপ ইতোমধ্যে কারা কর্তৃপক্ষ গ্রহণ করেছে তা আদালতকে জানানোর নির্দেশনা চাওয়া হয়েছে।

এর আগে গত ১৪ মে মহামারি করোনাভাইরাস থেকে কারাবন্দিদের সুরক্ষিত রাখতে কারা কর্তৃপক্ষ কী পদক্ষেপ নিয়েছে, তা জানাতে একটি আইনি নোটিশ পাঠিয়েছিলেন আইনজীবী শিশির মনির। নোটিশে বিভিন্ন কারাগার ও সংশোধনাগারে কারাবন্দিদের স্বাস্থ্য সুরক্ষা এবং মুক্তির বিষয়ে কারা কর্তৃপক্ষের প্রস্তুতি এবং পদক্ষেপ সম্পর্কে তথ্য জানতে চাওয়া হয়েছিল। তবে ওই নোটিশের কোনও জবাব না পাওয়ায় কারাবন্দিদের সুরক্ষিত রাখার প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে এ রিট দায়ের করা হয়।

আগামীনিউজ/মিজান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে