Dr. Neem on Daraz
Victory Day

মশা নিধনে ঢাকার দুই মেয়রকে লিগ্যাল নোটিশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ৫, ২০২০, ০১:০০ পিএম
মশা নিধনে ঢাকার দুই মেয়রকে লিগ্যাল নোটিশ

ছবি সংগৃহীত

ঢাকা: ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রসহ সংশ্লিষ্টদের কাছে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (০৫ মে) ঢাকা দক্ষিণ সিটির বাসিন্দা ফাহিমা ফেরদৌস এ নোটিশ পাঠান। এছাড়া, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিকে নোটিশের অনুলিপি পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশ সহ বিশ্বে সব চেয়ে আতঙ্কিত বিষয় হলো করোনাভাইরাস। বাংলাদেশ সরকার তা প্রতিরোধের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করছে। কিন্তু ডেঙ্গু ভাইসারও বিপদজনক। গত বছর এ ভাইরাসের কারনে  এ সময়ে প্রায় ৮০ জন লোক মারা গেছে। ৫ হাজার ৬০০ জন লোক আক্রান্ত হয়েছেন। কিন্ত বর্তমানে মশার উৎপাত ও উপদ্রব অনেক বেশি হওয়া সত্ত্বেও ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়র মশা নিধনে  প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন।

নোটিশে আরো বলা হয়, একদিকে নগরবাসী করোনার জন্য আতঙ্কিত অন্যদিকে মশার উপদ্রবে দিশেহারা। করোনার সঙ্গে যদি মানুষ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয় তাহলে আর কোথাও যাওয়ার জায়গা থাকবে না। সংবিধানের  ১৫(ক), ১৮(১) এবং ৩২ অনুচ্ছেদে স্বাস্থ্য সেবার ব্যাপারে উল্লেখ রয়েছে। তন্মধ্যে অনুচ্ছেদে ৩২ অনুযায়ী স্বাস্থ্য সেবা মানুষের মৌলিক অধিকার যা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।

নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টারর মধ্যে মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান ফাহিমা।

আগামীনিউজ/মিজান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে